সিঙ্গুরের জেলা হুগলিতে প্রার্থী মহম্মদ সেলিম! তাঁর নেতৃত্বেই বিধানসভা ভোটে লড়ার প্রস্তুতি বামেদের

যে কোনও দিন ঘোষণা হবে বিধানসভা ভোটের সূচি। ইতিমধ্যেই নির্বাচনী সভা শুরু করে দিয়েছেন রাজ্যের মুখ্যমন্ত্রী তথা তৃণমূল নেত্রী মমতা ব্যানার্জি। কিন্তু বিরোধী দলের প্রধান মুখ কে?
বিজেপি নেতা কৈলাস বিজয়বর্গীয় ইতিমধ্যেই জানিয়ে দিয়েছেন, আসন্ন বিধানসভা ভোটে কাউকে মুখ্যমন্ত্রী প্রার্থী হিসেবে তুলে ধরবে না দল। কিন্তু কাকে প্রধান মুখ করে বিধানসভা নির্বাচনে লড়বে বামেরা? সূত্রের খবর, ২০২১ বিধানসভা ভোটে সিপিএম পলিটব্যুরো সদস্য এবং প্রাক্তন সাংসদ মহম্মদ সেলিম হতে চলেছেন বামেদের প্রধান মুখ। কিন্তু কোন আসন থেকে ভোটে লড়বেন মহম্মদ সেলিম?
আলিমুদ্দিন স্ট্রিট সূত্রে খবর, সিঙ্গুরের জেলা হুগলি থেকে এবার বিধানসভা নির্বাচনে প্রার্থী হতে চলেছেন মহম্মদ সেলিম। এখনও পর্যন্ত যা ঠিক আছে তাতে, সিঙ্গুরের পাশের আসন চন্ডিতলা থেকে প্রার্থী হতে পারেন মহম্মদ সেলিম। তবে চন্ডিতলা ছাড়াও হুগলি জেলার আরও ২-১ টি আসন নিয়ে জেলা সিপিএম নেতৃত্ব আলোচনা করছেন। ইতিমধ্যেই হুগলির শ্রীরামপুর, আরামবাগ এবং পান্ডুয়ায় কর্মসূচি করেছেন সেলিম।
প্রাথমিক ভাবে ঠিক হয়েছিল, মালদহের কোনও বিধানসভা থেকে ভোটে লড়বেন সেলিম। সেক্ষেত্রে মালদহ জেলা সিপিএমের পছন্দের আসন ছিল রতুয়া কিংবা চাঁচল। তবে আলিমুদ্দিন স্ট্রিট চাইছে, কলকাতার কাছাকাছি কোনও আসন থেকে প্রার্থী হোন সেলিম। কারণ, সে ক্ষেত্রে নিজের বিধানসভা কেন্দ্রের পাশাপাশি দক্ষিণবঙ্গের অন্যান্য জায়গাতেও ঘুরে-ঘুরে প্রচার করতে পারবেন তিনি। সূত্রের খবর, এরপরই হুগলি জেলার কোনও আসন থেকে সেলিম প্রার্থী হবেন বলে মোটামুটি ঠিক হয়। জানা গিয়েছে, মহম্মদ সেলিমের জন্য হুগলির তিনটি সম্ভাব্য আসন নিয়ে আলোচনা হয়। এই মুহূর্তে হুগলির পান্ডুয়ায় সিপিএমের বিধায়ক রয়েছেন। সেই আসন বাদ দিয়ে অন্য তিনটি আসন নিয়ে কথাবার্তা বলে হুগলি সিপিএম নেতৃত্ব প্রাথমিক ভাবে ঠিক করেছেন, সিঙ্গুরের পাশের আসন চন্ডিতলা থেকে প্রার্থী হতে পারেন মহম্মদ সেলিম।
সিপিএম সূত্রে খবর, ১৭ থেকে ২৪ তারিখের মধ্যে বিভিন্ন জেলার প্রার্থী তালিকা চূড়ান্ত করে ফেলবে আলিমুদ্দিন স্ট্রিট। ইতিমধ্যেই দলের শীর্ষ নেতৃত্বের মধ্যে কিছু বাছাই করা আসনে প্রার্থীদের নিয়ে প্রাথমিক আলোচনা হয়েছে। আগামী ২৮ ফেব্রুয়ারি বাম-কংগ্রেস ব্রিগেড সমাবেশের ডাক দিয়েছে। সূত্রের খবর, তার আগেই গোটা রাজ্যে প্রার্থী তালিকা চূড়ান্ত করে ফেলবে আলিমুদ্দিন স্ট্রিট। কংগ্রেসকে যে আসনগুলি ছাড়া হচ্ছে সেগুলি বাদ দিয়ে সমস্ত আসনে প্রার্থীর নাম চূড়ান্ত করার কাজ শুরু করেছে জেলাগুলি।
এর আগে একবারই বিধানসভা নির্বাচনে প্রার্থী হয়েছিলেন মহম্মদ সেলিম। ২০০১ সালে কলকাতার এন্টালি কেন্দ্র থেকে ভোটে লড়ে বিধায়ক হন তিনি। হয়েছিলেন রাজ্যের সংখ্যালঘু উন্নয়ন দফতরের মন্ত্রী। তারপর ২০০৪ সালে কলকাতা উত্তর-পূর্ব আসন থেকে লোকসভা নির্বাচনে লড়ে সাংসদ হন সেলিম। এরপর আবার ২০১৪ সালে উত্তর দিনাজপুরের রায়গঞ্জ থেকে সাংসদ হন তিনি। ২০১৯ সালে এই কেন্দ্রে তিনি হেরে যান। ২০ বছর বাদে ফের বিধানসভা ভোটে লড়তে চলেছেন সিপিএমের হেভিওয়েট নেতা এবং দলের বর্তমান পলিটব্যুরো সদস্য মহম্মদ সেলিম।

Comments
Loading...