বৃহস্পতিবার রাজ্যে ফের লকডাউন, আবার ৩১ অগাস্ট, দেখে নিন সেপ্টেম্বরে লকডাউনের সূচি

রাজ্য সরকারের পূর্ব ঘোষণা মাফিক আগামী ২৭ অগাস্ট অর্থাৎ, বৃহস্পতিবার রাজ্যজুড়ে সম্পূর্ণ লকডাউন জারি থাকছে। এ মাসের ষষ্ঠ তথা শেষ লকডাউন রয়েছে আগামী ৩১ অগাস্ট। সেপ্টেম্বরে রাজ্যে লকডাউন হবে কিনা তা নিয়ে জল্পনা শুরু হয়েছিল।

বুধবার মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি সাংবাদিক বৈঠক থেকে জানান সেপ্টেম্বরের ৭, ১১, ১২ তারিখ রাজ্যে সম্পূর্ণ লকডাউন থাকবে। ২০ সেপ্টেম্বর পর্যন্ত রাজ্যের স্কুল-কলেজ বন্ধ থাকছে। তবে পয়লা সেপ্টেম্বর থেকে দিল্লি-মুম্বই-সুরাতের মতো ছটি করোনা হটস্পট সিটি থেকে কলকাতা বিমানবন্দরে সপ্তাহে তিনদিন উড়ান চলাচল করতে পারবে বলে জানান মুখ্যমন্ত্রী। পাশাপাশি দূরত্ববিধি মেনে মেট্রো রেল ও লোকাল ট্রেন চালাতে চাইলে রাজ্যের আপত্তি নেই। সেক্ষেত্রে রেল নবান্নে যোগাযোগ করতে পারে, বলেন মমতা।

চলতি মাসে পরপর ৫ দিন ব্যাঙ্কে ছুটি পড়ে যাওয়ার কারণে ২৮ অগাস্ট লকডাউন হচ্ছে না বলে আগেই নির্দেশিকা দিয়ে জানিয়েছে রাজ্য সরকার। নতুন সূচিতে অগাস্ট মাসে মোট ৬ দিন লকডাউন হবে বলে জানানো হয়। এই তারিখগুলি হল ৫, ৮, ২০, ২১, ২৭ এবং ৩১ অগাস্ট।

লকডাউনের জেরে সংক্রমণ শৃঙ্খল ভাঙার কাজ কিছুটা সহজ হয়েছে এবং সংক্রমিতের সংখ্যা আরও কমছে বলে দাবি রাজ্যের স্বাস্থ্য দফতরের।

গত কয়েকদিনে রাজ্যে দৈনিক করোনা সংক্রমণের সংখ্যা বৃদ্ধি পেলেও, সুস্থতার হারও তাৎপর্যপূর্ণভাবে বৃদ্ধি পেয়েছে। রাজ্যে নতুন সংক্রমণের সংখ্যা এখন ৩ হাজারের নীচে। সেই সঙ্গে দৈনিক সুস্থ হয়ে ওঠার সংখ্যাটা নতুন সংক্রমণের সংখ্যাকে পেরিয়ে অনেকটা উপরে। রাজ্য স্বাস্থ্য দফতর প্রকাশিত বুলেটিন অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় পশ্চিমবঙ্গে নতুন করে করোনায় সংক্রমিত হয়েছেন ২ হাজার ৯৬৪ জন। সুস্থ হয়ে উঠেছেন ৩ হাজার ২৫১ জন। সুস্থতার হার ৭৯.১০ শতাংশ। গত ২৪ ঘণ্টায় রেকর্ড ৩৭ হাজার ৫২৪ জনের করোনা পরীক্ষা করা হয়েছে। গত ৭ দিন ধরে ধারাবাহিকভাবে নামছে এ রাজ্যে করোনা সংক্রমণের হার। মঙ্গলবার সংক্রমণের হার ৭.৯ শতাংশ, যা গত দেড় মাসে রেকর্ড।

Comments
Loading...