NPR তৈরির কোনও প্রস্তাব নেই, জানিয়ে দিলেন অমিত মালব্য

মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জির সঙ্গে শীতলকুচির প্রার্থী পার্থপ্রতিম রায়ের কথোপকথন দাবি করে একটি অডিও ক্লিপ প্রকাশ করতে বসে আরও বড় বোমা ফাটালেন বিজেপি আইটি সেলের প্রধান অমিত মালব্য। জানালেন, বাংলায় NPR করার কোনও প্রস্তাব নেই। 

কেন এত গুরুত্বপূর্ণ অমিত মালব্যর এই মন্তব্য? 

গোটা দেশেই জনগণনার সঙ্গে NPR এর কাজ চলেছিল। কিন্তু পশ্চিমবঙ্গে তা হয়নি। NPR কে NRC এর প্রথম ধাপ বলে দাবি করে NPR এর কাজ বন্ধ করার নির্দেশ দেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। রাজ্যে বিজেপি ছাড়া সব দলই এই সিদ্ধান্তের পক্ষে দাঁড়িয়েছিল। এর ফলে সারা দেশে জনগণনার সঙ্গেই NPR চললেও বাংলায় NPR করতে দেয়নি রাজ্য সরকার। 

[আরও পড়ুন: অমর্ত্য সেন: এনপিআর আর একটা পাগলামো, অমানবিক! ক্ষতিগ্রস্ত হবে সকলের নাগরিকত্বের অধিকারই]

শুক্রবার অমিত মালব্য জানালেন, NPR করার কোনও প্রস্তাব এখনও পর্যন্ত নেই। এখানেই প্রশ্ন উঠছে তাহলে কি NPR বাতিলের সিদ্ধান্ত ইতিমধ্যেই নেওয়া হয়ে গেছে? কারণ জনগণনার সঙ্গে NPR এর কাজ চললেও বাংলায় তা হতে পারেনি। তাহলে কি বাংলায় বিক্ষোভের প্রেক্ষিতে পাকাপাকি ভাবে NPR বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে অমিত শাহের মন্ত্রক? নাকি অন্য কোনও কারণে NPR বাতিলের সিদ্ধান্ত? শুরু হয়েছে জল্পনা। 

ক’দিন আগেই NRC হবে না বলে জানিয়ে দিয়েছেন অমিত শাহ। এবার আরেক অমিত জানালেন NPR নিয়েও কোনও প্রস্তাব আসেনি। সবমিলিয়ে নাগরিকত্ব নিয়ে বড়সড় বদলের সাক্ষী থাকছে বাংলার একুশে ভোট। 

Comments
Loading...