সরকারি অনুষ্ঠানে আমিষ পরিবেশন নয়, গরুর সংখ্যার স্থায়িত্ব বজায় রাখতে গড়া হোক কমিটি, সংসদে বিল পেশ বিজেপি সাংসদের

শুক্রবার লোকসভায় পেশ হয়েছে ৮৫ টি প্রাইভেট মেম্বারস বিল। বিভিন্ন রাজনৈতিক দলের নেতারা বিভিন্ন বিষয়ে নিজেদের দাবি জানিয়ে এদিন ওই বিলগুলি পেশ করেন লোকসভায়।
বিজেপি সাংসদ প্রবেশ সাহিব সিংহ এদিন লোকসভায় একটি বিল এনে প্রস্তাব দিয়েছেন, সরকারি কোনও অনুষ্ঠানে আমিষ খাবার পরিবেশন করা যাবে না, এই মর্মে নয়া বিধি আনা হোক। বিজেপিরই আর এক সাংসদ নিশিকান্ত দুবের প্রস্তাব, দেশে গরুর সংখ্যায় নূন্যতম স্থায়িত্ব বজায় রাখতে প্রয়োজনে একটি কমিটি গড়ুক সরকার। তাঁরই সতীর্থ সঞ্জীব বালন আবার এদিন একটি বিল এনে দাবি করেন, দেশের জনসংখ্যার বৃদ্ধি রোধে এবং জীবনের মান উন্নত করতে দুটির বেশি সন্তানের জন্ম দেওয়া যাবে না, এরকম আইন আনুক সরকার।
এদিন বিজেপি সাংসদদের পাশাপাশি অন্যান্য দলের সাংসদরাও নিজেদের বিলের মাধ্যমে বেশ কিছু প্রস্তাব দিয়েছেন কেন্দ্রীয় সরকারকে। যেমন এনসিপি’র সুপ্রিয়া সুলে জানিয়েছেন, সপ্তাহান্তে নিজ নিজ ছুটির দিন কোনও কর্মচারী ইচ্ছা হলে অফিস থেকে আসা কাজের ফোন ধরতে নাও পারেন, দফতরের ই-মেলের উত্তর নাও দিতে পারেন, এটা সুনিশ্চিত করা প্রয়োজন নয়া বিধি এনে। বিজেপির জগদম্বিকা পালের প্রস্তাব, দেশের এলজিবিটি কমিউনিটির সদস্যরাও যাতে দেশের তিন প্রতিরক্ষা বাহিনীতে যোগ দিতে পারে তা নিশ্চিত করে আইনে প্রয়োজনীয় সংশোধন আনুক সরকার। শিবসেনার শিবাজি আদালরাও এর প্রস্তাব ভিক্ষুকদের পুণর্বাসন করা ও ভিক্ষাবৃত্তি বন্ধ করতে প্রয়োজনীয় পদক্ষেপ নিক সরকার। নিজের বিল পেশ করে আত্মহত্যা রুখতে ব্যবস্থা নেওয়ার আবেদন জানিয়েছেন বিজেপি সাংসদ অনুরাগ ঠাকুর।

Comments
Loading...