বড়ো নেতা ছিলেন, উচ্চাকাঙ্খা থাকা ভালো, কিন্তু নিজের সম্পর্কে ভুল ধারণা থাকা ঠিক নয়, শুভেন্দুকে নিয়ে পিকে, বললেন…

শুভেন্দু অধিকারীকে তৃণমূলে রাখতে বারবার চেষ্টা করেছেন তৃণমূলের নির্বাচনী স্ট্র্যাটেজিস্ট প্রশান্ত কিশোর। শুভেন্দুর মুখোমুখি বসেও আলোচনা করেছিলেন। এরপরেও তাঁর দলবদল নিয়ে এতদিন প্রকাশ্যে কোনও মন্তব্য করতে শোনা যায়নি পিকেকে। তবে বুধবার সর্বভারতীয় নিউজ চ্যানেল টাইমস নাও-র সাক্ষাৎকারে শুভেন্দুকে নিয়ে তাঁর মূল্যায়ণের কথা জানালেন প্রশান্ত কিশোর। কী বললেন তিনি?
নন্দীগ্রাম আন্দোলন থেকে উঠে আসা শুভেন্দুর নেতৃত্বের প্রশংসা করেছেন পিকে। কিন্তু তাঁর দলত্যাগ প্রসঙ্গে পিকের অভিমত, যে কোনও নেতার দলত্যাগই সংগঠনের পক্ষে খারাপ। এরপরেই পিকের কটাক্ষ, রাজনৈতিক উচ্চাকাঙ্খা থাকা অবশ্যই ভালো। কিন্তু নিজের ওজন সম্পর্কে ওয়াকিবহাল থাকা দরকার। নিজেকে নিয়ে ভুল ধারণা থাকা ঠিক নয়। অনেকে মনে করে নিজের লাভের জন্য দলের সাময়িক ক্ষতি করা যায়। প্রশান্ত কিশোর আরও যোগ করেন, আমি আনন্দিত যে শুভেন্দু নিজেই স্বীকার করে নিয়েছেন তিনি ২০১৪ সাল থেকে অমিত শাহের সঙ্গে যোগাযোগ রেখেছেন। এখন দিদির জায়গায় নিজেকে বসিয়ে ভাবুন, আপনার দলের একজন শীর্ষ নেতা বিরোধী দল বিজেপির সঙ্গে ২০১৪ সাল থেকে যোগাযোগ রেখেছেন। কেমন লাগবে আপনার? স্পষ্ট হয়ে যাবে, মমতা ব্যানার্জির সঙ্গে প্রতারণা করা হয়েছে। কিন্তু মমতা কি শুভেন্দুর এই অমিত- যোগ নিয়ে ওয়াকিবহাল ছিলেন না? তৃণমূলের নির্বাচনী স্ট্র্যাটেজিস্টের উত্তর, হ্যাঁ। সেই কারণেই শুভেন্দুর উপর থেকে দলের সাংগঠনিক দায়িত্ব অনেক কমানো হয়েছিল। পিকের কটাক্ষ, আমরাই যে ঠিক ছিলাম শুভেন্দু তা প্রমাণ করে দিয়েছেন। তবে প্রশান্ত কিশোর এও বলেন, শুভেন্দুকে তৃণমূলের যুব সভাপতির পদ থেকে সরানো হয় ঠিক। কিন্তু পরে আবার তাঁকে দলের আরও বৃহত্তর দায়িত্বও দেওয়া হয়। তিনি আরও বলেন, দিদি (মমতা ব্যানার্জি) শুভেন্দুকে বিশ্বাস করেছেন আর শুভেন্দু বিজেপির সঙ্গে যোগাযোগ রেখে গিয়েছেন। এখন মানুষ ঠিক করবেন মমতা ঠিক ছিলেন নাকি ভুল।
প্রসঙ্গত, গত শনিবার মেদিনীপুরের সভায় অমিত শাহের হাত ধরে বিজেপিতে যোগ দেন তৃণমূলত্যাগী শুভেন্দু অধিকারী। সেখান থেকে তিনি ঘোষণা করেন, ‘১৪ লোকসভা ভোটের পর দিল্লির অশোক রোডে অমিত শাহের সঙ্গে তাঁর যোগাযোগ হয়েছিল। তবে তখন অমিত শাহ তাঁকে বিজেপিতে যোগ দিতে বলেননি। এই প্রসঙ্গ টেনে বুধবার টিভি চ্যানেলের সাক্ষাৎকারে প্রশান্ত কিশোরের মন্তব্য, বাংলার ভোটাররাই নির্ধারণ করবেন মমতা ব্যানার্জি ঠিক ছিলেন নাকি শুভেন্দু অধিকারী ঠিক।

Comments
Loading...