প্রশান্ত কিশোর কি কংগ্রেসে যোগ দিচ্ছেন? সোনিয়া-রাহুল-প্রিয়াঙ্কার সঙ্গে বৈঠকের পর জল্পনা

প্রশান্ত কিশোর কি কংগ্রেসে যোগ দিচ্ছেন? মঙ্গলবার রাজধানীতে পিকে বৈঠক করেন রাহুল-প্রিয়াঙ্কার সঙ্গে। জানা যাচ্ছে সেই বৈঠকে ভার্চুয়াল মাধ্যমে হাজির ছিলেন কংগ্রেস সভানেত্রী সোনিয়া গান্ধীও। ওই বৈঠকের পর সর্বভারতীয় নিউজ চ্যানেল NDTV এর প্রতিবেদনে এমনই ইঙ্গিত দেওয়া হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, রাহুল-প্রশান্তের এই বৈঠকে পাঞ্জাব বা উত্তরপ্রদেশে আসন্ন বিধানসভা ভোট নিয়ে আলোচনা হয়নি। সূত্রের খবর, বৈঠকে বিধানসভা ভোটের চেয়েও ‘বড়’ কোনও বিষয় নিয়ে আলোচনা হয়েছে। এখন প্রশ্ন হল, বড় বিষয় কী তা নিয়ে।

বাংলায় এবং তামিলনাড়ুর বিধানসভা ভোটে কৌশল নির্ধারণের দায়িত্বে ছিলেন প্রশান্ত। তারমধ্যে বাংলার নির্বাচনে তৃণমূলের জয় ভোট কুশলী হিসেবে পিকের কেরিয়ারে একটি মাইলফলক তৈরি করেছে। বাংলায় বিজেপি হারলেও নিজের পূর্ব ঘোষণা অনুযায়ী পিকে জানিয়েছিলেন তিনি ভোট পরামর্শদাতার কাজ আর করবেন না।

NDTV কে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি জানিয়েছিলেন, আমি এখন যা করছি, তা আর করতে চাই না। এখন সময় এসেছে নতুন কোনও ক্ষেত্রে মনোনিবেশ করার।

২০১৭ সালে উত্তরপ্রদেশ বিধানসভা ভোটের সময় কংগ্রেসের পরামর্শদাতা হিসেবে কাজ করেছিলেন পিকে। ভোটে ভরাডুবি হয় কংগ্রেসের। হার স্বীকার করেন পিকেও। প্রশান্তের অত্যন্ত সফল পরামর্শদাতা কেরিয়ারে ব্যর্থতা বলতে ১৭ সালের উত্তরপ্রদেশের বিধানসভা ভোট। তারপর গঙ্গা-যমুনা দিয়ে বহু জল বয়ে গিয়েছে। পিকে পাঞ্জাবে ক্যাপ্টেন অমরিন্দর সিংহের পরামর্শদাতা হিসেবে জয় পেয়েছেন। তারপর একে একে দিল্লি, অন্ধ্রপ্রদেশ, তামিলনাড়ু এবং বাংলায় বিজেপিকে পর্যুদস্ত করেছেন কেজরিওয়াল, জগন রেড্ডি, স্ট্যালিন এবং মমতা ব্যানার্জি। সব ক্ষেত্রেই পরামর্শদাতা হিসেবে ছিলেন পিকে। এবার লক্ষ্য ২০২৪ সালের লোকসভা ভোট। এই প্রেক্ষিতে সম্প্রতি একাধিক বৈঠকে মুখোমুখি বসেছেন শরদ পাওয়ার ও প্রশান্ত কিশোর। অতঃপর মঙ্গলবার গান্ধী পরিবারের সঙ্গে বৈঠক। NDTV বলছে এই প্রথম নয় বরং মাঝেমাঝেই তাঁদের মধ্যে কথা হয়েছে।

রাজনৈতিক মহল মনে করছে, পিকে কংগ্রেসে যোগ দিয়ে রাজনীতির দ্বিতীয় ইনিংস শুরু করতে পারেন। কারণ পরামর্শদাতার কাজ ছাড়ার পর তিনি রাজনীতিতে ফিরবেন বলে আগেই ইঙ্গিত দিয়েছিলেন। নিজে দল গড়ে রাজনীতিতে ফিরবেন কিনা তা স্পষ্ট না করলেও জানিয়েছিলেন, বিহার থেকেই শুরু করতে পারেন রাজনীতির দ্বিতীয় ইনিংস। তাহলে কি ২০২৪ কে পাখির চোখ করে কংগ্রেসেই বিশেষ কোন ভূমিকায় অবতীর্ণ হবেন পিকে? সকলের নজর এখন সেদিকেই।

Comments
Loading...