কলকাতা সহ দক্ষিণবঙ্গে বৃষ্টি, আগামী কয়েকদিন বইতে পারে ঝোড়ো হাওয়া, পূর্বাভাস আবহাওয়া দফতরের

পশ্চিমবঙ্গ ও ওড়িশায় দু’সপ্তাহ আগে আমপান ঘূর্ণিঝড়ের পর সাইক্লোন ‘নিসর্গ’ এর ব্যাপক প্রভাব পড়েছে মহারাষ্ট্র, গুজরাতে। এদিকে বুধবারও রাজ্যে বিক্ষিপ্ত বৃষ্টির পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস।

উত্তরবঙ্গে ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে প্রাক-বর্ষার বৃষ্টি। বুধবার বিকেলের পর কলকাতা সহ দক্ষিণবঙ্গে বিক্ষিপ্ত বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। বিশেষ করে দুই ২৪ পরগনা, নদিয়ায় ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। কয়েকটি জেলায় ঝোড়ো হাওয়া বইতে পারে বলে জানানো হয়েছে।

রাজ্যে প্রায় প্রতিদিন বিকেল থেকে শুরু হচ্ছে প্রাক-বর্ষার বৃষ্টি। এ বছর অতিবৃষ্টির ফলে বন্যার সম্ভাবনা রয়েছে, জানিয়েছিল আলিপুর আবহাওয়া দফতর। কিন্তু বাতাসে আর্দ্রতাজনিত অস্বস্তির ফলে গরম পিছু ছাড়ছে না।

বুধবার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৭ ডিগ্রি ডিগ্রি সেলসিয়াস। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ৬৬ থেকে ৯২ শতাংশ। গত ২৪ ঘণ্টায় সামান্য বৃষ্টি হয়েছে শহর কলকাতায়। দক্ষিণা বাতাসে ভর করে প্রচুর জলীয়বাষ্প ঢুকছে রাজ্যে। এই জলীয় বাষ্প বজ্রগর্ভ মেঘ তৈরি করে ঝড়-বৃষ্টির সম্ভাবনা বাড়াচ্ছে বলে জানাচ্ছে হাওয়া অফিস। এদিকে কেরলে বর্ষা ঢুকেছে নির্ধারিত সময়ে।

সেই সূচি অনুযায়ী, উত্তরবঙ্গে ৭ ই জুন এবং দক্ষিণবঙ্গে ১১ ই জুন বর্ষা প্রবেশ করতে পারে বলে মনে করছেন আবহাওয়াবিদরা।

Comments
Loading...