১০ দিনে মূল্যায়ন পদ্ধতি চূড়ান্ত করে ৩১ জুলাইয়ের মধ্যে দ্বাদশের ফল ঘোষণার নির্দেশ সুপ্রিম কোর্টের

৩১ জুলাইয়ের মধ্যে রাজ্যে দ্বাদশের পরীক্ষার ফল প্রকাশ করতে হবে। বোর্ডগুলিকে নির্দেশ দিল সুপ্রিম কোর্ট। পাশাপাশি আগামী ১০ দিনের মধ্যে পরীক্ষার্থীদের মূল্যায়ন চূড়ান্ত করার নির্দেশ দেওয়া হল।

সুপ্রিম কোর্ট সিবিএসই ও সিআইএসসিই বোর্ডকে পরীক্ষার্থীদের মূল্যায়ন ঠিক করতে দু’সপ্তাহ সময় দিয়েছিল।
আগেই এই দুই বোর্ডের তরফে সুপ্রিম কোর্টে জানিয়ে দেওয়া হয়েছিল, পূর্ববর্তী ফল ও স্কুলের নিজস্ব পরীক্ষার ফলের ওপরেই দ্বাদশের মূল্যায়ন করা হবে।

আদালতের বক্তব্য, এক এক রাজ্যে ভিন্ন বোর্ডের ক্ষেত্রে একটি নির্দিষ্ট মূল্যায়ন পদ্ধতি ঠিক করা সম্ভব নয়। সব রাজ্যের বোর্ডগুলিকে একই মূল্যায়নের নিয়ম মেনে চলতে হবে বলে নির্দেশ দেওয়া হচ্ছে না জানিয়ে দেয় আদালত।

উল্লেখ্য, বিভিন্ন রাজ্যের বোর্ডগুলির দ্বাদশের পরীক্ষা বাতিলের জন্য সঠিক নির্দেশ চেয়ে সুপ্রিম কোর্টে আবেদন করেছিলেন এক আইনজীবী। এদিন সুপ্রিম কোর্ট রাজ্য বোর্ডগুলিকে জানিয়ে দিয়েছে, দ্বাদশের পরীক্ষার্থীদের মূল্যায়নের পদ্ধতি ১০ দিনের মধ্যে তৈরি করে ৩১ জুলাইয়ের মধ্যে ফলপ্রকাশ করতে হবে।

এখনও পর্যন্ত ২১ টি রাজ্য বোর্ড পরীক্ষা বাতিল করেছে। ছয়টি রাজ্যে দ্বাদশের পরীক্ষা আয়োজন করেছে। যে বোর্ডগুলি পরীক্ষা বাতিল করেনি, সেগুলিকে সুপ্রিম কোর্ট এর আগে নোটিশ জারি করেছিল। যে রাজ্যগুলি পরীক্ষা বাতিল করেছে, তাদের জন্য সুপ্রিম কোর্টের এই নির্দেশ।

Comments
Loading...