আর চিন্তা নেই! ফেব্রুয়ারিতেই বাজারে চলে আসছে করোনা টিকা! জানাল ICMR

মানুষ এখন করোনা থেকে বাঁচতে একটা জিনিসের দিকেই তাকিয়ে আছে। তা হলো ভ্যাকসিন। আর আশার আলো দেখাচ্ছে কোভ্যাকসিন। যে সময় মনে করা হচ্ছিল তার চেয়ে অনেক আগেই এসে যাবে এই টিকা। এ মাসেই এর শেষ পর্যায়ের ট্রায়াল শুরু হচ্ছে। এখনও অবধি যে ট্রায়াল হচ্ছিল তাতে দেখা গেছে এই টিকা সম্পূর্ণ নিরাপদ।

বেসরকারি সংস্থা ভারত বায়োটেক ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিক্যাল রিসার্চ বা আইসিএমআরের সঙ্গে একযোগে কোভ্যাকসিন তৈরি করছে। এর আগে ভাবা হয়েছিল যে পরবর্তী বছরের জুলাই আগস্ট এর আগে এই টিকা বাজারে আনা সম্ভবপর হবে না। কিন্তু গতকালই আইএমসিআর এর দায়িত্বপ্রাপ্ত বরিষ্ঠ বৈজ্ঞানিক রজনীকান্ত বলেন, খুবই কার্যকর এবং নিরাপদ প্রমাণিত হয়েছে এই টিকা। আশা করা যাচ্ছে আগামী বছরের ফেব্রুয়ারি মাসের মধ্যেই এটিকে বাজারজাত করা সম্ভব হবে।

সেপ্টেম্বরে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষ বর্ধনও বলেন, “অন্যান্য দেশের মত, ভারতও করোনা টিকা তৈরির চেষ্টা করছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি করোনা পরিস্থিতি অত্যন্ত দক্ষতার সঙ্গে সামলাচ্ছেন। আশা করা হচ্ছে, আগামী বছরের শুরুতেই করোনা টিকা বাজারে এসে যাবে।”

কো ভ্যাকসিন বাজারে এলে এটিই হবে ভারতের তৈরি প্রথম করোনা টিকা। এর পাশাপাশি আন্তর্জাতিক স্তরে আরও বেশ কয়েকটি করোনা টিকার এখন শেষ পর্যায়ের পরীক্ষা চলছে। ইংল্যান্ডের অ্যাস্ট্রা-জেনেকা এই মুহূর্তে দৌড়ে সকলের আগে, সম্ভবত এ বছর ডিসেম্বরের শেষে বা আগামী বছরের শুরুতে তারা বাজারে আনতে পারে এই টিকা বলে জানিয়েছে সেরাম ইনস্টিটিউট। সেই মর্মে রাজ্য গুলিকে প্রস্তুত থাকতেও বলা হয়েছে। এছাড়া রয়েছে মডার্না ইনকর্পোরেটেডের টিকারও পরীক্ষা চলছে ।

Comments
Loading...