পরিযায়ী শ্রমিকদের দিতে হবে না ট্রেন-বাস ভাড়া, দেবে রাজ্য, সুপ্রিম কোর্টের অন্তর্বর্তী রায়ের গুরুত্বপূর্ণ ৫ টি পয়েন্ট

পরিযায়ী শ্রমিকদের নিয়ে অন্তর্বর্তী নির্দেশ দিল সুপ্রিম কোর্ট। স্বতঃপ্রণোদিত হয়ে মামলা গ্রহণ করার পর বৃহস্পতিবার শীর্ষ আদালতে শুনানি হয়। সব পক্ষের সওয়াল জবাব শোনার পর অন্তর্বর্তী নির্দেশ দেয় সুপ্রিম কোর্ট। শীর্ষ আদালত তার অন্তর্বর্তী রায়ে বলে,

১. রাজ্য সরকারগুলো যখন ট্রেনের জন্য আবেদন করবে, রেলওয়েকে তখনই ট্রেনের ব্যবস্থা করতে হবে। বাস কিংবা ট্রেন, পরিযায়ী শ্রমিকদের কাছ থেকে ভাড়া বাবদ এক টাকাও নেওয়া যাবে না। রেল বা বাসের ভাড়া রাজ্য সরকার দেবে।

২. আটকে পড়া পরিযায়ী শ্রমিকদের খাবার ও জলের বন্দোবস্ত করতে হবে সংশ্লিষ্ট রাজ্যকেই। কোথায় সেই ব্যবস্থা হচ্ছে তা প্রকাশ্যে জানাতে হবে।

৩. ট্রেন যাত্রার সময় যেখান থেকে ট্রেন ছাড়ছে সেই রাজ্যকে খাবার ও জল সরবরাহ করতে হবে। রেলকেও জল ও খাবারের ব্যবস্থা করতে হবে। বাস যাত্রার সময়ও খাবার ও জলের ব্যবস্থা রাখতে হবে।

৪. রাজ্য সরকারগুলো পরিযায়ী শ্রমিকদের নথিভুক্তকরণের প্রক্রিয়ায় অংশ নেবে। রেজিস্ট্রেশনের পর যাতে তাঁরা দ্রুত বাস বা ট্রেনে উঠে পড়তে পারেন তার ব্যবস্থা করতে হবে। যাঁরা যাত্রা করছেন, তাঁদের সম্পূর্ণ তথ্য থাকতে হবে প্রত্যেক কর্তৃপক্ষের কাছে।

৫. যে সমস্ত পরিযায়ী শ্রমিকরা হেঁটে বাড়ি ফেরার চেষ্টা করছেন, তাঁদের দ্রুত উদ্ধার করে নিরাপদ জায়গায় রাখতে হবে এবং তাঁদের খাবার ও অন্যান্য সুযোগ সুবিধার ব্যবস্থা করতে হবে।

Comments
Loading...