নয়া কৃষি আইনে স্থগিতাদেশ Supreme Court এর, ৪ সদস্যের কমিটি গঠন

আইন বাতিল চাই, Supreme Court এর গড়ে দেওয়া কমিটির কাছে যাবেন না কৃষক নেতারা

কৃষি আইনে স্থগিতাদেশ দিল সুপ্রিম কোর্ট (Supreme Court)। পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত কার্যকরী করা যাবে না ওই ৩ কৃষি আইন। সমাধান সূত্র খুঁজতে একটি বিশেষ কমিটি গড়ে দিয়েছে শীর্ষ আদালত। 

এর আগে ৮ বার আলোচনায় বসেছে দুই পক্ষ। কিন্তু মেলেনি কোন সমাধানসূত্র। আইন বাতিলের দাবিতে অনড় কৃষকরা আবার আইন প্রত্যাহারে নারাজ কেন্দ্রীয় সরকার। সবমিলিয়ে উত্তেজনা চরমে। এই অবস্থায় তাৎপর্যপূর্ণ নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্ট। মঙ্গলবার শীর্ষ আদালত জানিয়ে দেয়, পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত প্রয়োগ করা যাবে না ৩ বিতর্কিত কৃষি আইন। 

তবে শীর্ষ আদালতের এই সিদ্ধান্ত মেনে নিতে পারেননি আন্দোলনরত কৃষকরা। তাঁদের সাফ কথা আইন বাতিল করতে হবে। আর কোনও দাবি নেই। একথা আদালতে জানান কৃষকদের তরফের আইনজীবী। প্রধান বিচারপতি বোবডে, বিচারপতি বোপান্না এবং বিচারপতি ভি রামসুবহ্মণ্যমের ডিভিশন বেঞ্চ বলে, এটা রাজনীতি নয়। এখানে সবাই সহযোগিতা করলেই সমাধান মিলবে, এটা যেন আমরা ভুলে না যাই। শীর্ষ আদালত বলে দীর্ঘদিন স্থগিতাদেশ দিয়ে আইন আটকে রাখা যায় না। তাই কমিটি গড়ার সিদ্ধান্ত। এই বিচারবিভাগীয় প্রক্রিয়ার মধ্যে বিষয়টি সম্পর্কে সুস্পষ্ট ধারণা পাওয়া যাবে, বলে ডিভিশন বেঞ্চ।

Comments
Loading...