Suvendu Adhikari: অনুগামী কারা? রাজ্যে তাদের সংখ্যা কত? খোঁজ নিচ্ছে তৃণমূল

রাজ্য রাজনীতিতে নতুন শব্দবন্ধ অনুগামী!
শুভেন্দু অধিকারীর সঙ্গে তৃণমূলের দ্বন্দ্ব পর্বে সবচেয়ে বেশি যে শব্দবন্ধ নজর কেড়েছে তা হল দাদার অনুগামী। কিন্তু প্রশ্ন হল, পাহাড় থেকে পূর্ব মেদিনীপুর, রাজ্যের বিভিন্ন জায়গায় শোভা পাওয়া পোস্টার, ফেস্টুনে দাদার অনুগামীরা কারা?
দলের সঙ্গে বিবাদের জেরে শুভেন্দু অধিকারী মন্ত্রিত্ব ছেড়েছেন। কী করবেন শুভেন্দু তা নিয়ে জল্পনা তৈরি হয়েছে রাজ্যজুড়ে। তিনি দল ছাড়তে পারেন, এমন কথাও শোনা যাচ্ছে। যদিও বিভিন্ন অরাজনৈতিক কর্মসূচিতে দেখা গেলেও, এখনও অন্য কোনও রাজনৈতিক শিবিরে দেখা দেননি শুভেন্দু। তাই জল্পনা আরও বাড়ছে। এই প্রেক্ষিতে তৃণমূল শীর্ষ নেতৃত্বও জানতে চায়, দাদার অনুগামী বলে যারা পোস্টার দিচ্ছে, তারা কারা? তৃণমূল বুঝতে চাইছে, জেলায় জেলায় সত্যিই এই অনুগামীদের প্রভাবই বা কতটা!

সূত্রের খবর, তৃণমূল শীর্ষ নেতৃত্ব তীক্ষ্ণ নজর রাখছে অনুগামীদের কর্মকাণ্ডে।
তৃণমূলে সক্রিয় থাকাকালীন রাজ্যের অন্তত ৫ টি জেলায় পর্যবেক্ষক হিসেবে নিয়মিত যাতায়াত ছিল শুভেন্দু অধিকারীর। এর বাইরে পূর্ব মেদিনীপুর তো রয়েছেই। এই সমস্ত জেলায় তৃণমূলের দলীয় সংগঠন পরিচালিত হোত অনেকটা তাঁর নির্দেশ মতোই। পরিবর্তিত পরিস্থিতিতে শুভেন্দু অধিকারীর অনুগামী হিসেবে নিজেদের পরিচয় দেওয়া ব্যক্তিরা কী তৃণমূল ভেঙে শুভেন্দুর সঙ্গে যাচ্ছেন? নাকি স্রেফ দলের উপর চাপ সৃষ্টি করতেই দাদার অনুগামী পোস্টার? আবার এমন অনেক জায়গায় দাদার অনুগামী পোস্টার পড়েছে, যেখানে শুভেন্দু কোনও দিনই সংগঠনের কাজ করেননি। তাহলে সেখানে তাঁর অনুগামীরা এলেন কোথা থেকে? পাহাড়েও একই পোস্টার পড়েছে সম্প্রতি। সেখানে শুভেন্দুর অনুগামী! নজর রাখছে তৃণমূল শীর্ষ নেতৃত্ব।
শুভেন্দু আগামী দিনে কী করেন তাঁর দিকে যেমন দল নজর রেখেছে, ঠিক তেমনই তাঁর অনুগামী বলে পরিচয় দেওয়া ব্যক্তিরা কী করছেন তাও চোখে চোখে রাখা হচ্ছে।
তৃণমূল সূত্রে খবর, দলের সংগঠন দেখভাল করার সূত্রে রাজ্যের বিভিন্ন জায়গায় অনুগামী আছে শুভেন্দুর। কিন্তু তার সংখ্যা কত? শুভেন্দু শেষ পর্যন্ত দল ছাড়লে, অনুগামীরা কি তাঁর সঙ্গে দল ছাড়বেন? এখন এটাই ভাবাচ্ছে তৃণমূলকে। তাই শুভেন্দু অধিকারীর পাশাপাশি তাঁর অনুগামী বলে পরিচয় দেওয়া ব্যক্তিদের উপরও নজর রাখা হচ্ছে। তৃণমূল জানতে চায়, এই অনুগামীরা প্রকৃতই শুভেন্দুর অনুগত, নাকি পিছনে লুকিয়ে আরও বড়ো কোনও রহস্য?

Comments
Loading...