২১’এর মাধ্যমিক ও উচ্চমাধ্যমিকে সিলেবাসের ৩৫ শতাংশ বাদ, ঘোষণা শিক্ষামন্ত্রীর

করোনা পরিস্থিতিতে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পড়ুয়াদের চাপ কমাতে সিলেবাসে কাটছাঁট করল রাজ্য সরকার। 

আগামী বছরের মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষার্থীদের জন্য ৩০ থেকে ৩৫ শতাংশ সিলেবাস কমানোর কথা ঘোষণা করলেন শিক্ষামন্ত্রী পার্থ চ্যাটার্জি।

অতিমারিতে স্কুল বন্ধ। অনলাইন, ওয়েবসাইট ইত্যাদির মাধ্যমে ক্লাস করতে হচ্ছে পড়ুয়াদের। এই প্রেক্ষিতে ইতিমধ্যে সিবিএসই এবং সিআইএসসিই, এই দুই স্তরের পরীক্ষার সিলেবাসে কাটছাঁট হয়েছে। এর মধ্যে রাজ্য বোর্ডের জন্য সংশোধিত সিলেবাস নিয়ে আসা হল। বুধবার শিক্ষামন্ত্রী জানান, সিলেবাস কমিটির প্রধান অভীক মজুমদারের নেতৃত্বাধীন বিশেষজ্ঞ কমিটির পরামর্শ মেনে ৩০ থেকে ৩৫ শতাংশ সিলেবাস কমানোর সিদ্ধান্ত হয়েছে। বিষয়ভিত্তিক সংশোধিত সিলেবাস মধ্যশিক্ষা পর্ষদ ও উচ্চশিক্ষা সংসদের ওয়েবসাইটে জানানো হবে। কোন বিষয়ে কোন কোন চ্যাপ্টার বাদ রাখা হবে ‘২১ সালের পরীক্ষার্থীদের জন্য তা শীঘ্রই জানিয়ে দেওয়া হবে। পড়ুয়াদের স্বার্থরক্ষার্থেই সিলেবাসের কলেবর হ্রাস বলে জানান পার্থ চ্যাটার্জি।

২০২১ সালের মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষার তারিখ এখনও ঠিক হয়নি। করোনার কোপে গত আট মাস ধরে রাজ্যের সমস্ত শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ। রাজ্যে প্রথম শ্রেণি থেকে মাধ্যমিক পর্যন্ত মাত্র আড়াই মাস ক্লাস হয়েছে। উচ্চমাধ্যমিকে একদিনও ক্লাস হয়নি। এই প্রেক্ষিতে পড়ুয়াদের অসুবিধার কথা স্বীকার করে নেন শিক্ষামন্ত্রী। তবে কবে থেকে স্কুল খুলবে, মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষা কবে হবে এ বিষয়ে কোনও ঘোষণা করেননি তিনি।

Comments
Loading...