লাদাখের ঠান্ডায় পর্যাপ্ত শীতবস্ত্রের অভাবে দৈনিক ১ জন PLA সেনার মৃত্যু! চাঞ্চল্যকর প্রতিবেদন তাইওয়ান টাইম্‌সে

ভারতীয় সেনা জমি দখল করতে পারে। এই আশঙ্কাতে লাদাখের তীব্র শীতে নিম্নমানের শীতের পোষাক নিয়ে সীমানা পাহারায় পড়ে রয়েছে PLA। হাড় কাঁপানো শীতে প্রতিদিন মৃত্যু হচ্ছে অন্তত একজন চিনা সেনার। চাঞ্চল্যকর তথ্য উঠে এসেছে The Taiwan Times এর প্রতিবেদনে।

লাদাখের বেস ক্যাম্পে মারাত্মক শীতে জওয়ানদের যাতে অসুবিধা না হয়, তার জন্য বিশেষ ব্যবস্থা করেছে ভারতীয় সেনা। এপ্রিল থেকে চিনের সঙ্গে যে সংঘাত চলছে, তা মেটার নাম নেই। সেই কারণে শীতে ফরওয়ার্ড বেসে হাজার হাজার সেনার জন্য বিভিন্ন পদক্ষেপ নিয়েছে ভারত সরকার। পূর্ব লাদাখে, প্রচণ্ড শীতের সময় তাপমাত্রা শূন্য থেকে মাইনাস ৫০ ডিগ্রিতে নেমে যায়। 

The Taiwan Times সূত্রে খবর, পিএলএ নিম্নমানের পোষাক এবং আবাসন সহ সাব-জিরো তাপমাত্রায় টিকে থাকার তীব্র লড়াই চালিয়ে যাচ্ছে। প্রতিবেদনে দাবি করা হয়েছে, তাদের এত উচ্চতা এবং প্রচণ্ড শীতে থাকার কোনও পূর্ব অভিজ্ঞতা নেই। চিনা সেনার লাদাখে থাকার জন্য স্থানীয় পোষাক প্রস্তুতকারীদের দিয়ে শীতবস্ত্র তৈরি করে পাঠানো হচ্ছে ঠিকই কিন্তু তাতে শীত মানছে না। ৯ হাজার ফুট উচ্চতায় থাকা এবং ১২ হাজার ফুট উচ্চতায় দিনের পর দিন থাকার মধ্যে যে বিরাট পার্থক্য, তা চিনের বাম সরকার অনুধাবন করতে পারছে না বলে দাবি করা হয়েছে প্রতিবেদনে। শীতের কামড়ে প্রতিদিন একজন করে পিএলএ সেনার মৃত্যু হচ্ছে বলে লেখা হয়ে প্রতিবেদনে। 

সেনারা যখন অসুস্থ হয়ে পড়ছেন, মারা যাচ্ছেন, চিন তখনওযুদ্ধ জয়ের আশা করে যাচ্ছে বলে দাবি এই প্রতিবেদনে। লাদাখে মোতায়েন চিনা সেনার জন্য দ্রুত বিশেষ শীত পোশাক পৌঁছে দেওয়া দরকার বলে লেখা হয়েছে। তা না করতে পারলে আরও পিএলএ সেনার প্রাণ সংশয় হবে বলে দাবি The Taiwan Times ‘র প্রতিবেদনে।

Comments
Loading...