রবিবার বিকেলে নির্বাচন ঘোষণা হয়ে যাওয়ার পরই, মঙ্গলবার ১২ ই মার্চ দলের বৈঠক ডাকলেন তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। মঙ্গলবার দুপুরে প্রার্থী তালিকা চূড়ান্ত করা থেকে শুরু করে নির্বাচনের যাবতীয় প্রস্তুতি এবং কৌশল নিয়ে দলীয় নেতৃত্বের সঙ্গে আলোচনা করবেন তৃণমূল নেত্রী। যদিও মঙ্গলবারই তৃণমূল প্রার্থী তালিকা ঘোষণা করবে নাকি তা সোমবার এই খবর লেখা পর্যন্ত নিশ্চিত নয়।
কিছুদিন আগেই দলের বর্ধিত কোর কমিটির বৈঠকে মমতা বন্দ্যোপাধ্যায় ইঙ্গিত দিয়েছিলেন, ২০১৪ সালে জেতা প্রার্থীদের মধ্যে খুব বেশি বদল করা হবে না। বিষ্ণুপুর এবং বোলপুর কেন্দ্রের দুই সাংসদ সৌমিত্র খাঁ এবং অনুপম হাজরাকে দল থেকে সাসপেন্ড করেছে তৃণমূল। এই দু’জনের জায়গায় নতুন প্রার্থী দেওয়া হবে। সূত্রের খবর, এর বাইরে দু’একজন তারকা প্রার্থী বদলের সম্ভাবনা রয়েছে। পাশাপাশি, যে ৮ টি আসনে তৃণমূল কংগ্রেস ২০১৪ সালে হেরেছিল তার মধ্যে অধিকাংশ ক্ষেত্রেই নতুন প্রার্থী দেওয়ার সম্ভাবনা রয়েছে বলে তৃণমূল সূত্রে জানা যাচ্ছে। প্রার্থীদের নামের প্রাথমিক তালিকা চূড়ান্ত করার জন্য ইতিমধ্যেই মমতা বন্দ্যোপাধ্যায় ১২ সদস্যের একটি টিম তৈরি করে দিয়েছেন। এই কমিটির সদস্যরা হলেন, সুব্রত বক্সি, পার্থ চট্টোপাধ্যায়, অভিষেক বন্দ্যোপাধ্যায়, ফিরহাদ হাকিম, অরূপ বিশ্বাস, মলয় ঘটক, চন্দ্রিমা ভট্টাচার্য, জ্যোতিপ্রিয় মল্লিক, শুভেন্দু অধিকারী, সুব্রত মুখোপাধ্যায়, শশী পাঁজা ও ডেরেক ও’ব্রায়েন। তাঁরা প্রার্থী বাছাই করার পর, বরাবরের মতোই প্রার্থীর নাম চূড়ান্ত করবেন মমতা বন্দ্যোপাধ্যায় নিজে।
বিজেপির কাছে গতবার হারা দার্জিলিং এবং আসানসোল কেন্দ্র এবার তৃণমূলের কাছে অত্যন্ত গুরুত্বপূর্ণ। গতবার এই দুই কেন্দ্রে বাইচুং ভুটিয়া এবং দোলা সেন প্রার্থী ছিলেন। এবার দুটি আসনকেই পাখির চোখ করছে তৃণমূল। সেই সঙ্গে সিপিএম এবং কংগ্রেসের হাতে থাকা রায়গঞ্জ, জঙ্গিপুর, বহরমপুর এবং মুর্শিদাবাদ আসনও দখলে মরিয়া তৃণমূল নেতৃত্ব। মালদহ উত্তর কেন্দ্রের কংগ্রেস সাংসদ মৌসম বেনজির নুর ইতিমধ্যেই তৃণমূলে যোগ দিয়েছেন। তিনিই ওই কেন্দ্রের প্রার্থী হবেন। মালদহ দক্ষিণের কংগ্রেস সাংসদ ডালুবাবুর বিরুদ্ধেও জোরদার কাউকে প্রার্থী করতে চাইছে তৃণমূল কংগ্রেস।
সূত্রের খবর, পুরনো প্রার্থী বদল এবং নতুন মিলে অন্তত ১০-১২ জন নতুন মুখকে সামনে আনতে চাইছেন দলীয় নেতৃত্ব। তার মধ্যে একাধিক বিধায়ক, এক রাজ্যসভার সাংসদের থাকার সম্ভাবনা রয়েছে। সেই সঙ্গে প্রার্থী তালিকায় এবারও কিছু চমক থাকতে পারে বলে তৃণমূল সূত্রে জানা যাচ্ছে। এক সেলিব্রিটির নামও শোনা যাচ্ছে প্রার্থী তালিকায়।

You may also like