UPSC তে বাংলার পড়ুয়াদের সাফল্যের লক্ষ্যে সত্যেন্দ্রনাথ ঠাকুর সিভিল সার্ভিসেস স্টাডি সেন্টারে চালু হচ্ছে কোর্স

সর্বভারতীয় সিভিল সার্ভিস পরীক্ষায় বাংলার পরীক্ষার্থীদের এগিয়ে নিয়ে আসার উদ্যোগ নিয়েছেন মুখ্যমন্ত্ৰী মমতা ব্যানার্জি। সেই লক্ষ্যে সল্টলেকে তৈরি হয়েছে সত্যেন্দ্রনাথ ঠাকুর সিভিল সার্ভিসেস স্টাডি সেন্টার (SNTCSSC) NSATI। এই স্টাডি সেন্টারের ব্যবস্থাপনায় শুরু হতে চলেছে ইউপিএসসি প্রিলিমস ক্র্যাশ কোর্স এবং প্রিলিমস টেস্ট সিরিজ। বিজ্ঞপ্তিতে এ কথা ঘোষণা করেছে রাজ্য সরকার। বাংলার পড়ুয়াদের কম খরচে এবং সেরা প্রশিক্ষণের মাধ্যমে আইএস, আইপিএস ও আলায়েড সার্ভিসের পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার সাহায্য করবে এই স্টাডি সেন্টার।

শুরু হবে ২০২১ সালের ইউপিএসসি সিভিল সার্ভিস পরীক্ষা। আর সেই পরীক্ষায় বাংলার ছেলেমেয়েরা যেন সহজেই উত্তীর্ণ হতে পারে তাই ১০ জুলাই থেকে সত্যেন্দ্রনাথ ঠাকুর সিভিল সার্ভিসেস স্টাডি সেন্টারে আয়োজিত হতে চলেছে প্রিলিমস ক্র্যাশ কোর্স এবং প্রিলিমস টেস্ট সিরিজ।

৮ সপ্তাহের জন্য আয়োজিত হবে এই কোর্স। সামান্য খরচ কোর্সে। সাধারণের জন্য লাগছে ১০০০ টাকা আর এসসি, এসটি, ওবিসিদের জন্য পুরোটাই নিখরচায়।

উল্লেখযোগ্যভাবে এই স্টাডি সেন্টারে ও অন্যান্য নাম করা সেন্টারে আইএএস, আইপিএস ও অন্যান্য সমমানের চাকরিপ্রার্থীরা স্টুডেন্ট ক্রেডিট কার্ডের সুবিধা পাবে। যা কয়েকদিন আগেই উদ্বোধন করেছেন মুখ্যমন্ত্ৰী মমতা ব্যানার্জি।

এই কোর্স করতে কীভাবে অ্যাপ্লাই?

প্রথমে ওয়েবসাইট www.csscwb.in এ লগইন করে সেখানে দেওয়া লিঙ্ক ‘Prelims Crash Course and Prelims Mock Test Admission Form’ এ গিয়ে অনলাইনে রেজিস্টেশন করতে হবে। এবং ফর্ম জমা দিতে হবে।

ফর্মের সঙ্গে দিতে হবে স্লিপের একটি কপি অথবা স্ক্রিনশট

প্রার্থীর একটি ফটো জমা দিতে হবে

দিতে হবে এমন একটি নথি যা প্রমান করে প্রার্থী ইউপিএসসি সিএসই প্রিলিমস ২০২১ এর ফর্ম পূরণ করছে

আর যদি প্রার্থী এসসি, এসএটি হয়, তবে তার প্রমাণপত্র দিতে হবে।

ফর্ম জমা দেওয়ার শেষ তারিখ ৮ জুলাই বিকেল ৫ তা পর্যন্ত।

২০১৪ সালে মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি সত্যেন্দ্রনাথ ঠাকুর সিভিল সার্ভিসেস স্টাডি সেন্টারের উদ্বোধন করেন। এর উদ্দেশ্য ছিল, বাংলার মেধাবী ছাত্রছাত্রীদের সর্বভারতীয় সিভিল সার্ভিস পরীক্ষায় বসার জন্য প্রস্তুত করে তোলা।

২০১৮ সালের পর থেকে এখনও পর্যন্ত এই সেন্টার থেকে ১৫ জন এউপিএসসি পরীক্ষায় উত্তীর্ণ হয়েছেন।

Comments
Loading...