Corona: আমেরিকায় মৃত্যু প্রায় ৩৫০০ মানুষের, করোনায় যেতে পারে ২ লক্ষ প্রাণ! কেন এ কথা বলল মার্কিন প্রশাসন?

মঙ্গলবার দুপুর পর্যন্ত বিশ্বজুড়ে করোনায় মৃতের সংখ্যা ছাড়িয়েছে ৩৮ হাজার, আক্রান্তের সংখ্যা ৮ লক্ষ ছুঁইছুঁই। এর মধ্যে কোভিড-১৯ এ মৃত্যুর নিরিখে ইতালি সব দেশকে ছাপিয়ে গেলেও, আক্রান্তের নিরিখে এখন শীর্ষে রয়েছে আমেরিকা। আমেরিকায় করোনায় মৃত্যু হয়েছে ৩ হাজারের বেশি মানুষের।

ক্রমশ ঘোরালো হচ্ছে পরিস্থিতি। এই অবস্থায় হোয়াইট হাউস থেকে করোনাভাইরাস কোঅর্ডিনেটরের সাবধানবাণী, করোনার জেরে প্রাণ যেতে পারে দেশের ২ লক্ষ মানুষের! আদতে এই সমীক্ষা আমেরিকার ন্যাশনাল ইনস্টিটিউট অফ অ্যালার্জি অ্যান্ড ইনফেকশন ডিজিজেস-এর ডিরেক্টর ডঃ অ্যান্থনি ফাউসির। তিনি আশঙ্কা প্রকাশ করেছেন, মার্কিন যুক্তরাষ্ট্রে যেভাবে সংক্রমণ ছড়াচ্ছে তাতে করোনার দাপটে সে দেশের মৃতের সংখ্যা ২ লক্ষে পৌঁছতে পারে।
আমেরিকার একটি বেসরকারি সমীক্ষা বলছে, আমেরিকায় প্রতি ২ মিনিটে একজন মারা যাচ্ছেন করোনায়। গত সোমবার ২২ হাজার মানুষের শরীরে করোনা পজিটিভের সন্ধান মেলে। মঙ্গলবারের সর্বশেষ রিপোর্ট অনুযায়ী, মার্কিন মুলুকে করোনার আক্রমণে মৃতের সংখ্যা বেড়ে হয়েছে ৩ হাজার ৪০০ জন। যা ৯/১১-র জঙ্গি হানায় নিহতের সংখ্যার থেকে অনেকটাই বেশি। ওই জঙ্গি হামলায় আমেরিকার ২,৯৭৭ জন মানুষ প্রাণ হারান।
মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প কয়েকদিন আগেই ঘোষণা করেছেন, উদ্ভুত পরিস্থিতিতে লকডাউনের মেয়াদ বাড়িয়ে ৩০ এপ্রিল করা হচ্ছে। দেশে যেভাবে লাফিয়ে লাফিয়ে আক্রান্তের সংখ্যা বাড়ছে তা দেখে ট্রাম্প জানান, তাঁর অগ্রাধিকারের তালিকায় আগে মানুষের জীবন, তারপর অর্থনীতি। মার্কিন মুলুকে করোনাভাইরাস ছড়ানোর প্রথম দিকে যে ট্রাম্প প্রশাসনের উদাসীনতা নিয়ে সমালোচনা শুরু হয়েছিল, এখন খোদ প্রেসিডেন্ট সবাইকে ঘরবন্দি থাকার আর্জি জানাচ্ছেন। ভয়ের কারণ, আমেরিকায় এখন প্রতিদিন গড়ে ৫০০ জনের মৃত্যু হচ্ছে করোনায়। বিবিসি-র রিপোর্ট, ভেন্টিলেটর বাড়ানো, হাসপাতালে আরও ভালো ব্যবস্থার নির্দেশ দিয়েছে হোয়াইট হাউস। এ সবের মধ্যেও আক্রান্তের হারের দিকে চোখ রেখে মার্কিন প্রশাসনের উদ্বেগ, সব মিলিয়ে হয়ত ২ লক্ষ নাগরিকের প্রাণ কেড়ে নিতে পারে এই প্যানডেমিক। তাই সবাইকে লকডাউন মেনে বাড়িতে থাকা এবং গভীরভাবে সোশ্যাল ডিসট্যান্সিং মেনে চলার আবেদন করছে মার্কিন প্রশাসন।
এ থেকেই আন্দাজ করা যায়, ইতালি, স্পেনের পাশাপাশি আমেরিকায় কতটা ভয়ংকর প্রভাব পড়েছে কোভিড-১৯ এর। গত ২৪ ঘণ্টায় করোনা পজিটিভ এসেছে প্রায় ১১ হাজার মানুষের। গত ২৪ ঘণ্টায় আমেরিকায় ২৫৯ জন করোনা আক্রান্তের মৃত্যু হয়েছে।

Comments
Loading...