শেষ ৩ মাসে গাড়ি শিল্পে কাজ হারিয়েছেন ২ লক্ষ কর্মী, ক্রমেই জটিল হচ্ছে দেশে গাড়ি শিল্পের পরিস্থিতি

ক্রমেই জটিল হচ্ছে দেশের গাড়ি শিল্পের হাল। গত ৩ মাসে গাড়ি শিল্পের সঙ্গে যুক্ত প্রায় ২ লক্ষ কর্মীর কাজ গিয়েছে, জানাল ফেডারেশন অফ অটোমোবাইল ডিলারস অ্যাসোসিয়েশনের সাম্প্রতিক রিপোর্ট।
গাড়ি বাজারে সাম্প্রতিক মন্দার জেরে এই শিল্পের সঙ্গে যুক্ত প্রচুর মানুষের জীবিকা প্রশ্নের মুখে পড়েছে। লোকসানের বহর কমাতে গাড়ি সংস্থাগুলো কর্মী ছাঁটাইয়ের পথে হাঁটছে। কিন্তু এখনই এই সমস্যার সমাধানের কোনও রাস্তা দেখতে পাচ্ছেন না গাড়ি ডিলাররা। যেভাবে একের পর এক গাড়ির শো-রুম বন্ধ হচ্ছে, তাতে অদূর ভবিষ্যতে আরও বহু কর্মী কাজ হারাতে পারেন বলে আশঙ্কা প্রকাশ করছে ফেডারেশন অফ অটোমোবাইল ডিলারস অ্যাসোসিয়েশন বা এফএডিএ।
গত ৩ মাসে দু’চাকা ও চারচাকা গাড়ির শো-রুমগুলিতে কর্মরত প্রায় ২ লক্ষ মানুষের জীবিকায় কোপ পড়েছে বলে জানিয়েছে ফেডারেশন অফ অটোমোবাইল ডিলারস অ্যাসোসিয়েশন। এফএডিএয়ের প্রেসিডেন্ট আশিস হর্ষরাজ কালের কথায়, চলতি বছরের মে মাস থেকে জুলাই পর্যন্ত নাগাড়ে কর্মী ছাঁটাই হয়েছে। তবে এখনও পর্যন্ত মূলত সেলসের কাজে যুক্ত কর্মীদেরকেই ছাঁটাই করা হচ্ছে। গাড়ির টেকনিক্যাল কাজে যাঁরা যুক্ত রয়েছেন তাঁদের চাকরিতে হাত পড়েনি বলেই দাবি তাঁর। কিন্তু গাড়ি শিল্পের এই মন্দা দীর্ঘতর হলে টেকনিক্যাল কর্মীরাও বিপদে পড়তে পারেন বলে আশঙ্কা এফএডিএ-র প্রেসিডেন্টের।
দেশজুড়ে প্রায় ১৫ হাজার অটোমোবাইল ডিলার প্রায় ২৬ হাজার বড় শো-রুম চালাচ্ছেন। শো-রুমগুলিতে সরাসরি যুক্ত স্থায়ী কর্মীর সংখ্যা ২৫ লক্ষ। পাশাপাশি অস্থায়ী কর্মীর সংখ্যাও প্রায় ২৫ লক্ষ। এফএডিএ জানাচ্ছে, তাদের হিসেব অনুযায়ী, গত দেড় বছরে ২৭১ টি শহরের ২৮৬ টি শো-রুম বন্ধ হয়েছে। কিন্তু শেষ ৩ মাসে এই সংখ্যা উল্লেখযোগ্যভাবে বেড়েছে। সেই তথ্য এখনও তাদের হাতে আসেনি বলে জানিয়েছে এফএডিএ। তবে সবমিলিয়ে এই তিনমাসে প্রায় ২ লক্ষ কর্মী কাজ হারিয়েছেন বলে জানাচ্ছেন এফএডিয়ের প্রেসিডেন্ট।
গত ৬ মাস ধরে দফায় দফায় উৎপাদনের কাজ স্থগিত রাখছে একাধিক অটোমোবাইল সংস্থা। গত সপ্তাহেই ৪ দিন বন্ধ ছিল জামশেদপুরে টাটা মোটরসের কারখানার উৎপাদনের কাজ। অন্যদিকে, কয়েক হাজার অস্থায়ী কর্মী ছাঁটাই করতে চলেছে মারুতি সুজুকি। গাড়ির যন্ত্রাংশ নির্মাণ শিল্পের সঙ্গে যুক্ত প্রায় ১০ লক্ষ মানুষ কর্মহীন হতে পারে বলে ইতিমধ্যে শঙ্কা প্রকাশ করেছে অটোমেটিভ কম্পোনেন্ট ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশন অফ ইন্ডিয়া।

Comments
Loading...