দেশের ২৯ টি বেসরকারি ল্যাবকে COVID-19 পরীক্ষার অনুমতি দিল কেন্দ্র, রাজ্যে টেস্ট একমাত্র অ্যাপোলো গ্লেনেগলসে

করোনাভাইরাস ছড়িয়ে পড়ার পর থেকেই পরীক্ষা করানোর কেন্দ্রের অভাব নিয়ে অভিযোগ উঠেছে প্রতিটি রাজ্য থেকে। হাতে গোনা যে কয়েকটি ল্যাবরেটরিতে করোনাভাইরাস পরীক্ষা করা যায়, তা অবস্থা সামাল দেওয়ার পক্ষে যথেষ্ট নয়। এই প্রেক্ষিতে দেশজুড়ে ২৯ টি বেসরকারি ল্যাবরেটরিকে করোনা টেস্ট করানোর অনুমতি দিল ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিক্যাল রিসার্চ বা ICMR।
আসুন একনজরে দেখে নেওয়া যাক, দেশের কোন প্রান্তের কতগুলো ল্যাবে করোনা পরীক্ষার অনুমতি দিল ICMR।

পশ্চিমবঙ্গ
এ রাজ্যের একমাত্র অ্যাপোলো গ্লেনেগলস হসপিটালে করোনা পরীক্ষা করানো যাবে।

 

দিল্লি
রাজধানী দিল্লিতে ৪ টি ল্যাবে এই পরীক্ষা হবে। রাজধানীর রোহিনীতে লাল প্যাথ ল্যাব, সফদরজং ডেভলপমেন্ট এরিয়ার ডক্টর ড্যাংস ল্যাব, ইন্দ্রপ্রস্থ অ্যাপেলো হাসপাতালের ল্যাবরেটরি সার্ভিস এবং নয়াদিল্লির সাকেত এলাকার ম্যাক্স সুপার স্পেশালিটি হাসপাতালের ম্যাক্স ল্যাবে করোনা পরীক্ষার অনুমতি দেওয়া হয়েছে।

 

গুজরাত
গুজরাতের মোট ৩ টি বেসরকারি ল্যাবে করোনা পরীক্ষা হবে। আহমেদাবাদের ইউনিপ্যাথ স্পেশালিটি ল্যাবরেটরি লিমিটেড, সুপ্রাটেক মাইক্রোপ্যাথ ল্যাবরেটরি অ্যান্ড রিসার্চ ইন্সস্টিটিউট প্রাইভেট লিমিটেড এবং সুরাটের এস এন জেনল্যাব প্রাইভেট লিমিটেড।

 

হরিয়ানা
হরিয়ানায় ৩ টি বেসরকারি ল্যাব এখন থেকে করোনা টেস্ট করতে পারবে। সেগুলো হল, গুরুগ্রামের স্ট্র্যান্ড লাইফ সায়েন্সেস, এসআরএল লিমিটেড এবং মডার্ন ডায়গ্নস্টিক অ্যান্ড রিসার্চ সেন্টার- ল্যাব।

 

কর্ণাটক
কর্ণাটকে এখন থেকে দুটি বেসরকারি ল্যাবে করোনা টেস্ট করা যাবে। বেঙ্গালুরুর ন্যুবার্গ আনন্দ রেফারেন্স ল্যাবরেটরি এবং ক্যানসাইট টেকনোলজিস প্রাইভেট লিমিটেডে করোনা পরীক্ষা হবে।

 

মহারাষ্ট্র
মহারাষ্ট্রে সবচেয়ে বেশি ৯ বেসরকারি ল্যাবরেটরিতে করোনা পরীক্ষা করা যাবে। সাম্প্রতিক প্রবণতা অনুযায়ী মহারাষ্ট্রে সবচেয়ে বেশি মানুষ করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। মহারাষ্ট্রের নভি মুম্বইয়ের থাইরোকেয়ার টেকনোলজিস লিমিটেড, সাবআর্বান ডায়গ্নস্টিকস ইন্ডিয়া প্রাইভেট লিমিটেড, মেট্রোপলিস হেলফকেয়ার লিমিটেড, স্যার এইচ এন রিলায়েন্স ফাউন্ডেশন হসপিটাল অ্যান্ড রিসার্চ সেন্টার, গোরেগাঁওয়ের এসআরএল লিমিটেড, পুণের এজি ডায়গ্নস্টিকস, মুম্বইয়ের কোকিলাবেন ধীরুভাই আম্বানী হসপিটাল ল্যাবরেটরি, ইনফেক্সন ল্যাব প্রাইভেট লিমিটেড এবং আন্ধেরি ইস্টের আইজেনেটিক ডায়গ্নস্টিকস প্রাইভেট লিমিটেড।

 

তামিলনাড়ু
দক্ষিণের তামিলনাড়ুতে ৩ টি বেসরকার ল্যাব এখন থেকে করোনা পরীক্ষা করতে পারবে। সেগুলো হল, ভেলোরের ক্রিশ্চান মেডিক্যাল কলেজের ক্লিনিক্যাল ভাইরোলজি বিভাগ, অ্যাপোলো হাসপাতালের ল্যাবরেটরি এবং চেন্নাইয়ের বালাজি নগরের ন্যুবার্গ ল্যাব।

 

তেলেঙ্গানা
তেলেঙ্গানায় ৪ টি বেসরকারি পরীক্ষাগারে টেস্ট করা যাবে করোনা। হায়দরাবাদের অ্যাপোলো হাসপাতালের ল্যাবরেটরি, বিজয়া ডায়গনস্টিক সেন্টার প্রাইভেট লিমিটেড, ভিমতা ল্যাবস লিমিটেড, সেকেন্দ্রাবাদের অ্যাপোলো হেলফ অ্যান্ড লাইফস্টাইল লিমিটেড।

গত শনিবার কেন্দ্রের তরফে জানিয়ে দেওয়া হয়েছিল করোনা টেস্ট করাতে সাড়ে ৪ হাজার টাকার বেশি নিতে পারবে না বেসরকারি ল্যাবরেটরি। সেক্ষেত্রে স্ক্রিনিং টেস্টের জন্য সর্বোচ্চ দেড় হাজার এবং নিশ্চিতকরণের জন্য ৩ হাজার টাকা নেওয়া যাবে।

Comments
Loading...