মারুতির পর অশোক লেল্যান্ড, ৫ দিন বন্ধ থাকবে চেন্নাইয়ের প্ল্যান্ট, দেশে ঘনীভূত গাড়ি-সঙ্কট

মারুতি সুজুকির পর এবার অশোক লেল্যান্ড। আগামী ৫ দিনের জন্য চেন্নাইয়ের প্ল্যান্টে ‘নন ওয়ার্কিং ডে’ ঘোষণা করল দেশের অন্যতম বৃহত্তম ট্রাক উৎপাদনকারী সংস্থা অশোক লেল্যান্ড।
ক্রমাগত মন্দায় দেওয়ালে পিঠ ঠেকে গিয়েছে অটোমোবাইল সংস্থাগুলির। লোকসানের বহর কমাতে পর্যায়ক্রমে উৎপাদন বন্ধ রাখছে গাড়ি নির্মাণ সংস্থাগুলি। এই প্রেক্ষিতে আগামী ৬ সেপ্টেম্বর থেকে ১১ সেপ্টেম্বর পর্যন্ত চেন্নাইয়ের প্ল্যান্টে উৎপাদন বন্ধ রাখার সিদ্ধান্ত নিল অশোক লেল্যান্ড। ৮ই সেপ্টেম্বর রবিবার ছুটির দিন সরিয়ে রাখলে আগামী ৫ দিন উৎপাদন বন্ধ থাকছে চেন্নাইয়ের প্ল্যান্টে। ফলে ৩ হাজার অস্থায়ী কর্মী সহ ৫ হাজার কর্মীর রুজি-রোজগারে ফের প্রভাব পড়তে চলেছে।
চলতি সপ্তাহে অশোক লেল্যান্ডের বিক্রি কমেছে ৭০ শতাংশেরও বেশি। গত অগাস্ট মাসে মাঝারি ও ভারি গাড়ির বিক্রি কমেছিল ৬৩ শতাংশ। পাশাপাশি, সংস্থার হালকা গাড়ির বিক্রি কমছে ১২ শতাংশ। অগাস্ট মাসে সব মিলিয়ে অশোক লেল্যান্ডের গাড়ি বিক্রির হার কমেছে ৫০ শতাংশ। এই প্রেক্ষিতে উৎপাদন বন্ধ রাখতে বাধ্য হল ট্রাক উৎপাদনকারী সংস্থাটি।
গত কয়েক মাস ধরে গাড়ি বাজারে গভীর মন্দায় প্রায় প্রত্যেক অটোমোবাইল সংস্থাই কর্মী ছাঁটাইয়ের রাস্তা নিয়েছে। শুধু চেন্নাইয়ে গত ৩ মাসে প্রায় ৫ হাজার অটোমোবাইল কর্মীর কাজ গিয়েছে। পর্যায়ক্রমে উৎপাদন বন্ধ করে দেওয়ায় আয় বন্ধ হচ্ছে অস্থায়ী কর্মীদের। মারুতি সুজুকি দু’দিন উৎপাদন বন্ধ রাখার ঘোষণার পর, টাটা মোটরস, হিরো এবং টিভিএস গ্রুপ সাময়িকভাবে উৎপাদন বন্ধের সিদ্ধান্ত নিয়েছে। লোকসানের বহর কমাতে জুলাই-সেপ্টেম্বর ত্রৈমাসিকের মধ্যে ৮ থেকে ১৪ দিন উৎপাদন বন্ধ রাখার ঘোষণা করে মাহিন্দ্রা অ্যান্ড মাহিন্দ্রা।

Comments
Loading...