খরচ ৬০ হাজার কোটি! বিশ্বের ইতিহাসে সবচেয়ে ‘দামি’ সাধারণ নির্বাচন হল ভারতে

পৃথিবীর ইতিহাসের সবচেয়ে দামি ভোট দেখলেন ভারতবাসী। গণতান্ত্রিক বিশ্বের ইতিহাসে এই প্রথম এত বিপুল অর্থ ব্যয় করে সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হল ভারতে।

সপ্তদশ লোকসভা নির্বাচনের আগে বিশেষজ্ঞরা জানিয়েছিলেন, ২০১৯ এর নির্বাচন হবে ভারতের ইতিহাসে তথা গণতান্ত্রিক দেশগুলির মধ্যে সবচেয়ে ব্যয়বহুল ভোট। আর ভোট শেষে দেখা গেল সপ্তদশ লোকসভা ভোটে খরচ হয়েছে আনুমানিক ৬০ হাজার কোটি টাকা বা ৮.৭ বিলিয়ন মার্কিন ডলার! যা এপর্যন্ত বিশ্বের মধ্যে সবচেয়ে ব্যয়বহুল ভোট বলে জানাচ্ছে দিল্লির সেন্টার ফর মিডিয়া স্টাডিজ (সিএমএস) এর রিপোর্ট।
বিশ্বের বৃহত্তম গণতন্ত্রে প্রতি ভোটেই লাফিয়ে লাফিয়ে বাড়ছে খরচ। একজন প্রার্থী সর্বোচ্চ কত টাকা খরচ করতে পারবেন তা নিয়ে নির্বাচন কমিশন নির্দিষ্ট সীমা টেনে দিলেও, কোনও রাজনৈতিক দল সর্বোচ্চ কত টাকা নির্বাচনী প্রচারে খরচ করতে পারবে তার কোনও গণ্ডি নেই। যেখানে একজন প্রার্থী সর্বোচ্চ ৭০ লক্ষ টাকা তাঁর নির্বাচনী প্রচারে ব্যয় করতে পারবেন বলে নির্দিষ্ট করা রয়েছে, সেখানে ২০১৯ এর লোকসভায় ভোটার প্রতি গড়ে খরচ হয়েছে ৭০০ টাকা, জানাচ্ছে দিল্লির ওই সংস্থা। ভারতের কয়েকটি লোকসভা কেন্দ্রের মোট জনসংখ্যা জামাইকার মতো দেশের জনসংখ্যার সমান। যেসব লোকসভা কেন্দ্রে জনসংখ্যা বেশি, সেখানে বেড়েছে নির্বাচনী প্রচারের জন্য খরচের বহর। এমনকি কিছু ক্ষেত্রে ভোটারদের হাতে নগদ টাকাও দেওয়া হয়েছে বলে রিপোর্টে প্রকাশ।
আমেরিকার ভোট সংক্রান্ত খরচে নজর রাখে যে সংস্থা, সেই OpenSecrets.org জানিয়েছিল ২০১৬ সালে প্রেসিডেন্ট নির্বাচনে মার্কিন মুলুকে খরচ হয়েছিল ৬.৫ বিলিয়ন ডলার, তাকেও ছাপিয়ে গিয়েছে ভারতের এবারের লোকসভা নির্বাচন। এই হারে খরচ হলে, ২০২৪ সালে লোকসভা নির্বাচনের খরচ এক ট্রিলিয়ন বা এক লক্ষ কোটি টাকার সীমা ছুঁয়ে ফেলবে বলে জানিয়েছেন সিএমএস চেয়ারম্যান এন ভাস্কর রাও।

Comments
Loading...