ইন্ডেন গ্যাসের ৬৭ লক্ষ গ্রাহকের আধার তথ্য ফাঁস! রিপোর্ট আন্তর্জাতিক পোর্টাল TechCrunch এর

প্রায় ৬৭ লক্ষ গ্রাহকের আধার কার্ডের তথ্য ফাঁসের অভিযোগ উঠল ইন্ডেন গ্যাস কোম্পানির বিরুদ্ধে। মঙ্গলবার এক মিডিয়া রিপোর্টের ভিত্তিতে জানা যায়, ইন্ডেন গ্যাস কোম্পানির ৯ কোটি গ্রাহকের মধ্যে প্রায় ৬৭ লক্ষের আধার তথ্য অসুরক্ষিত অবস্থায়।
আন্তর্জাতিক পোর্টাল TechCrunch এ প্রকাশিত রিপোর্ট অনুযায়ী, ইন্ডেন গ্যাস কোম্পানির ১১ হাজার ডিলার ও ৬৭ লক্ষ গ্রাহকের নাম, ঠিকানা, ফোন নম্বর এবং আধার নম্বরের তথ্য খুব সহজেই হাতিয়ে নিতে পারবে হ্যাকাররা।
ফরাসি সিকুউরিট রিসার্চার ব্যাপটিস্ট রবার্ট এসম্পর্কে বিস্তারিত তথ্য TechCrunch এর হাতে তুলে দিয়েছেন। তিনি অনলাইনে ‘ইলিয়ট আলডারসন’ নাম নিয়ে এই তথ্য অনুসন্ধান করে মোট ১১ হাজার ইন্ডেন গ্যাসের ডিলার ও তাদের গ্রাহকদের তথ্য জানতে পারেন। গ্রাহকদের ওই রেকর্ডেই আধারের লিঙ্ক পাওয়া যায়। সেখানে ক্লিক করলেই আধার নম্বর সহজেই চলে আসছে হ্যাকারের হাতে।
TechCrunch এর রিপোর্ট অনুযায়ী, ইন্ডেন গ্যাস কোম্পানির নিজস্ব ডেটাবেস থেকে আধার তথ্য ফাঁসের রিপোর্ট গত ১০ই ফেব্রুয়ারি জানতে পারে তারা।
১৬ই ফেব্রুয়ারি TechCrunch এই বিষয়টি ইন্ডেন কর্তৃপক্ষকে জানায়। কিন্তু গ্যাস কোম্পানি কোনও প্রতিক্রিয়া দেয়নি বলে দাবি করেছে TechCrunch। এরপরেই ১৯ ফেব্রুয়ারি প্রতিবেদনটি জনসমক্ষে আনে ওই আন্তর্জাতিক পোর্টাল।
কিছুদিন আগেই, TechCrunchএর রিপোর্টে উঠে এসেছিল স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার ‘সার্ভার সমস্যার’ কথা। দেশের সবচেয়ে বড় রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের কয়েক কোটি গ্রাহকের তথ্য অসুরক্ষিতভাবে পড়ে থাকায়, প্রশ্ন উঠেছিল ব্যাঙ্ক কর্তৃপক্ষের দায়িত্বজ্ঞান নিয়ে। এবার ইন্ডেন গ্যাস কোম্পানির গ্রাহক সুরক্ষা নিয়ে প্রশ্ন উঠল।

Comments
Loading...