দু’মাস অন্তর দিল্লি আসবেন; রাজধানী ছাড়ার আগে ঘোষণা মমতার

চার দিনের দিল্লি সফর সেরে শুক্রবার কলকাতায় ফিরছেন মমতা ব্যানার্জি। ফেরার আগে সাংবাদিকদের মুখোমুখি হয়ে জানালেন দু’মাস অন্তর দিল্লি আসবেন তিনি।

মুখ্যমন্ত্রীর এবারের রাজধানী যাত্রার দিকে নজর ছিল দেশের রাজনৈতিক মহলের। আর এদিন তাঁর ঘোষণায় স্পষ্ট একুশের যুদ্ধ জয়ের পর এবার তাঁর টার্গেট ২০২৪ এর লোকসভা নির্বাচন।

দিল্লি ছাড়ার পূর্বেও তিনি ফের একবার একাধিক ইস্যু নিয়ে কেন্দ্রের সমালোচনা করেন। বলেন, কৃষকরা রাস্তায়, দেশের পেট্রোল-ডিজেল, রান্নার গ্যাসের দাম বেড়েই চলছে। করোনার তৃতীয় ঢেউ যাতে সামাল দেওয়া যায় সে নিয়েও তিনি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে কথা বলেছেন বলে এদিন জানান। জোটের মুখ হিসেবে এদিন মুখ্যমন্ত্রী ফের একবার বলেন, এখনই এই নিয়ে কোনও সিদ্ধান্ত নেওয়া হয়নি। তাঁর সাফ কথা,সর্বাগ্রে দেশের গণতন্ত্রকে বাঁচাতে হবে। গণতন্ত্র বাঁচলেই দেশ বাঁচবে।

রাজনৈতিক বিশ্লেষকদের মতে, মুখ্যমন্ত্রী এবং তৃণমূল নেত্রী দুই ভূমিকাতেই এবারে দিল্লি সফরে ছাপ ফেলেছেন মমতা ব্যানার্জি। কেন্দ্রের সঙ্গে চরম সংঘাতের আবহতেও রাজ্যের দাবি দাওয়া নিয়ে প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠক করেছেন। কথা বলেছেন কেন্দ্রের সড়ক ও পরিবহনমন্ত্রী নীতিন গড়করির সঙ্গে।

সেই সঙ্গে ২০২৪ এর লোকসভা ভোটে অবিজেপি জোট গঠনে নিরন্তর আলোচনা করেছেন বিরোধী শিবিরের সঙ্গে। সোনিয়া গান্ধী, রাহুল গান্ধীর পাশাপাশি কংগ্রেসের বর্ষীয়ান নেতাদের সঙ্গে তাঁর বৈঠক নিয়ে ইতিমধ্যেই আলোচনা শুরু হয়েছে। দিল্লির মুখ্যমন্ত্রীর সঙ্গেও তাঁর আলোচনা অত্যন্ত তাৎপর্যপূর্ণ।

সব মিলিয়ে দিল্লি সফর শেষ করলেও তৃণমূল কংগ্রেস যে ২৪’র লড়াইকে পাখির চোখ করেছে তা এদিন দলের সুপ্রিমোর ঘোষণায় স্পষ্ট।

Comments
Loading...