দোল পূর্ণিমায় সর্দার ভেড়িতে বৃক্ষরোপণ অনুষ্ঠানে অস্ট্রেলিয়ার কনসাল জেনারেল অ্যান্ড্রু ফোর্ড

হোলি ও দোল উৎসব উপলক্ষ্যে উত্তর ২৪ পরগনা সফর করে গেলেন কলকাতাস্থিত অস্ট্রেলিয়ার কনসাল জেনারেল অ্যান্ড্রু ফোর্ড। সর্দার ভেড়ি ফার্ম অ্যান্ড ফিশারিতে গিয়েছিলেন তিনি। উত্তর ২৪ পরগনার এই ভেড়ি প্রায় ২০০ বছরের পুরনো। অস্ট্রেলিয়ার কনসাল জেনারেলের  এই সফর অস্ট্রেলিয়া ও ভারতের সম্পর্কের ক্ষেত্রে বিশেষ তাৎপর্যপূর্ণ।
সর্দার ভেড়িটি উত্তর ২৪ পরগনার গোলবাটির মণ্ডল পরিবারের উত্তরাধিকার সূত্রে পাওয়া। এই ফার্ম ও ফিশারির বর্তমান মালিক অনিন্দ্য মণ্ডল ও সোনাল মণ্ডল। সোনাল মণ্ডল পাবলিক চ্যারিটেবল ট্রাস্ট আদিবাসী মহিলা ও শিশুদের উন্নয়নে কাজ করে থাকে। পরিবেশ রক্ষায় বৃক্ষরোপণ ও আধুনিক জীবনের দৈনন্দিন কিছু সমস্যা মোকাবিলায় এই স্বেচ্ছাসেবী সংগঠন অগ্রণী ভূমিকা নেয়।

হোলি উপলক্ষ্যে ১ লক্ষ চারা গাছ পুঁতে দৃষ্টান্ত স্থাপন করল এই সংগঠন। অস্ট্রেলিয়ার কনসাল জেনারেল নিজের হাতে একটি গাছ পুঁতে অস্ট্রেলিয়ায় ভয়ঙ্কর দাবানলে মৃতদের উদ্দেশে শ্রদ্ধা জানান। অ্যান্ড্রু ফোর্ডের এই সফর এবং পরিবেশ রক্ষায় তাঁর উদ্যোগ অস্ট্রেলিয়া ও কলকাতার সম্পর্ককে আরো দৃঢ় করবে বলে মনে করা হচ্ছে। স্বেচ্ছাসেবী সংগঠনের সব সদস্য এবং ঈশ্বর সঙ্কল্প সাইকোলজিক্যাল ডিসেবলড গার্লস নামে আরও একটি সংগঠনের সদস্যরা হোলি উৎসবে অংশ নেন। এছাড়াও সোনাল মণ্ডল ট্রাস্টের উদ্যোগে ‘ফুলোঁ কি হোলি’ নামে এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিভিন্ন ক্ষেত্রের বিশিষ্টরা।

Comments
Loading...