২১ বছরে সর্বনিম্ন অগাস্টে গাড়ি বিক্রি, রেকর্ড পতনে অশনি সঙ্কেত দেখছে গাড়ি শিল্প

দেশজুড়ে তীব্র হচ্ছে গাড়ি শিল্পে মন্দা। চাহিদার অভাব ও অর্থনৈতিক মন্দার জেরে পালা করে উৎপাদন বন্ধ রাখছে অটোমোবাইল সংস্থাগুলো। কিন্ত তাতেও লোকসান ঠেকানো যাচ্ছে না, কারণ বিক্রি তলানিতে। এই প্রেক্ষিতে প্রকাশ্যে এল অগাস্ট মাসে দেশে গাড়ি বিক্রির রিপোর্ট। সেখানে দেখা যাচ্ছে নজিরবিহীনভাবে গাড়ি বিক্রি কমে গিয়েছে। রিপোর্ট বলছে, ১৯৯৭-৯৮ সালের পর গত অগাস্ট মাসে যাত্রী পরিবহণকারী গাড়ি বিক্রির কমার হার রেকর্ড গড়েছে।
সোমবার সোসাইটি অফ ইন্ডিয়ান অটোমোবাইল ম্যানুফ্যাকচারার্স (সিয়াম) প্রকাশিত রিপোর্ট বলছে, গত অগাস্ট মাসে নজিরবিহীন মন্দার সাক্ষী হয়েছে দেশের গাড়ি শিল্প। চারচাকা থেকে দু’চাকা, সবেতেই হাঁড়ির হাল। চার চাকার যাত্রী পরিবহণকারী গাড়ি বিক্রি ১৯৯৭-৯৮ সালের পর এই প্রথমবার গভীর সঙ্কটে পড়েছে বলে সিয়ামের রিপোর্টে প্রকাশ। শুধু চার চাকাই নয়, দু’চাকার বাইক-স্কুটার বিক্রির অবস্থাও তথৈবচ। রিপোর্ট বলছে, গত ৩ বছরের মধ্যে এই প্রথমবার মোটর বাইক বিক্রি কমার হারও সর্বোচ্চ হয়েছে। গত মাসে মোটর সাইকেল ও স্কুটার বিক্রি কমেছে প্রায় ২২ শতাংশ। সব মিলিয়ে গত অগাস্ট মাসে ৩১.৫৭ শতাংশ পড়েছে গাড়ি বিক্রি।
সিয়ামের রিপোর্ট বলছে, মন্দার সবচেয়ে বড় প্রভাব পড়েছে  যাত্রীবাহী গাড়ি বিক্রিতে। গত অগাস্ট মাসে ৪১.০৯ শতাংশ হ্রাস পেয়েছে যাত্রীবাহী গাড়ি বিক্রি। পণ্য পরিবাহী গাড়ি বিক্রির দশা আরও খারাপ। রিপোর্ট অনুযায়ী, অগাস্টে ৪৭.৩৬ শতাংশ পড়ে গিয়েছে পণ্য পরিবাহী গাড়ির বিক্রি। মাঝারি ও বড় বাণিজ্যিক গাড়ি বিক্রিতেও মন্দার প্রভাব পড়েছে। গত মাসে ৫৪.৩ শতাংশ কমেছে মাঝারি ও বড় বাণিজ্যিক গাড়ি বিক্রি। হালকা গাড়ি বিক্রি কমেছে ২৮.২১ শতাংশ।
সব মিলিয়ে ২০১৯ সালের অগাস্টে ৯৭ লক্ষ ৩২ হাজার ৪০ ইউনিট গাড়ি বিক্রি হয়েছে। ২০১৮ সালের অগাস্টে এই সংখ্যা ছিল ১ কোটি ১৫ লক্ষ ৭০ হাজার ৪০১। অর্থাৎ, গত বছরের অগাস্টের সঙ্গে চলতি বছরের অগাস্টের তুলনা করলে ১৫.৮৯ শতাংশ গাড়ি বিক্রি কমেছে।

Comments
Loading...