পুজোর মরসুম, তাও বাংলায় সুস্থতার হার ছাড়াল ৯০%, জেনে নিন রাজ্যের কোভিড পরিস্থিতি

রাজ্যে এখনও উৎসবের মরসুম চলছে। রয়েছে কালীপুজো ও ভাইফোঁটা, তার কয়েকদিনের মধ্যে জগদ্ধাত্রী পুজো। তবে উৎসবের আবহেও রাজ্যের কোভিড পরিস্থিতি বেশ আশাব্যঞ্জক বলে মনে করছেন বিশেষজ্ঞরা। বাংলায় দৈনিক সংক্রমণের হার এখন নিম্নমুখী। কোভিড সংক্রমণের প্রবণতায় নতুন সংযোজন হল সক্রিয় করোনা রোগীর সংখ্যাও ধীরে ধীরে কমছে। আর এখানেই করোনা যুদ্ধে কিছুটা আশার আলো দেখছেন চিকিৎসক-বিশেষজ্ঞরা। এছাড়া সুস্থতার হারে বড় সাফল্য দেখা গিয়েছে। রাজ্য সরকারের তথ্য অনুযায়ী, ১১ নভেম্বর পর্যন্ত বাংলায় মোট সংক্রমিতের সংখ্যা ৪ লক্ষ ১৬ হাজার ৯৮৪ জন। করোনা থেকে সুস্থ হয়েছেন ৩ লক্ষ ৭৬ হাজার ৬৯৬ জন। সুস্থতার হার ৯০.৩৪ শতাংশ।
গত ২৪ ঘণ্টায় রাজ্যে নতুন করে সংক্রমিত হয়েছেন ৩ হাজার ৮৫৬ জন। করোনা এ রাজ্যে মোট প্রাণ কেড়েছে ৭ হাজার ৫০৬ জনের। তবে রাজ্যের ৩ লক্ষ ৮১ হাজার কোভিড আক্রান্ত ইতিমধ্যেই সুস্থ হয়ে উঠেছেন। দৈনিক সংক্রমণের হার যেমন কিছুটা কমেছে তেমনি টেস্টিং বাড়ানোর সুফল মিলছে বলে দাবি রাজ্যের। স্বাস্থ্য দফতরের দেওয়া তথ্য অনুযায়ী, ১১ নভেম্বর পর্যন্ত ৫০ লক্ষ ৪৭ হাজার ৩৩৫ টি নমুনা পরীক্ষা করা হয়েছে। প্রতি ১০ লক্ষে এখন গড়ে ৫৬ হাজার টেস্টিং হচ্ছে। প্রতি দিন যত সংখ্যক কোভিড পরীক্ষা করা হয়, তার মধ্যে প্রতি ১০০ জনে যত জনের রিপোর্ট পজিটিভ আসে, তাকে ‘পজিটিভিটি রেট’ বা সংক্রমণের হার বলা হয়। গত ২৪ ঘণ্টায় ৪৪ হাজার ৩৬৫টি নমুনা পরীক্ষা করা হয়েছে খবর। এই হিসেবে বৃহস্পতিবার বাংলায় করোনা সংক্রমণের হার দাঁড়িয়েছে ৮.৬৯ শতাংশ।
প্রশাসন সূত্রে খবর, এখন কলকাতা ও কলকাতা লাগোয়া জেলাগুলিতে সংক্রমণ হার কমানোর দিকে পদক্ষেপ করছে রাজ্য সরকার।
এদিকে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের পরিসংখ্যান অনুযায়ী গত ২৪ ঘণ্টায় দেশে ৪৪ হাজার ৮৭৯ জনের নতুন করে করোনা হয়েছে। এ নিয়ে দেশে মোট সংক্রমিতের সংখ্যা ৮৭ লক্ষ ২৮ হাজার ৭৯৫ জন। করোনা প্রাণ কেড়েছে ১ লক্ষ ২৮ হাজার ৬৬৮ জন মানুষের।

Comments
Loading...