এক বছরে বিজেপির আর্থিক অনুদান বাড়ল প্রায় ৬০০ শতাংশ, এডিআর-এর রিপোর্টে প্রকাশ।

দেশের জাতীয় রাজনৈতিক দলগুলির মধ্যে, আর্থিক অনুদান মারফৎ পাওয়া আয়ের নিরিখে এক নম্বরে বিজেপি। এক বছরে বিজেপির প্রাপ্ত অনুদান বেড়েছে প্রায় ৬০০ শতাংশ। অ্যাসোসিয়েশন ফর ডেমোক্রেটিক রিফর্মস এবং ন্যাশনাল ইলেকশন ওয়াচের সাম্প্রতিক রিপোর্টে এমনই তথ্য উঠে এসেছে। ২০১৬-১৭ আর্থিক বছরে কুড়ি হাজার টাকার উপরে পাওয়া অনুদানের যে হিসেব রাজনৈতিক দলগুলি নির্বাচন কমিশনে জমা দিয়েছিল তার ভিত্তিতে এই রিপোর্ট প্রকাশ করা হয়েছে।
রিপোর্টে দেখা যাচ্ছে, ২০১৬-১৭ অর্থবর্ষে ২০ হাজার টাকার উপরে মোট ৫৮৯ কোটি ৩৮ লক্ষ টাকার অনুদান পেয়েছে সর্বভারতীয় রাজনৈতিক দলগুলি। তার মধ্যে ২০১৬-১৭ তে বিজেপি একাই পেয়েছে ৫৩২ কোটি ২৭ লক্ষ টাকার অনুদান। ২০১৫-১৬ অর্থবর্ষে কুড়ি হাজার টাকার উপরে মোট ৭৬ কোটি ৮৫ লক্ষ টাকার অনুদান পেয়েছিল বিজেপি। শতাংশের হিসাবে যা ৫৯৩ শতাংশ বৃদ্ধি পেয়েছে। প্রায় ১১৯৪ টি অনুদান জমা পড়েছে বিজেপির পক্ষে। কংগ্রেস ২০১৬-১৭ অর্থ বর্ষে পেয়েছে ৪০ কোটি ৯ লক্ষ টাকার অনুদান, যা আগের আর্থিক বছরে ছিল ২০ কোটি ৪২ লক্ষ টাকা। সর্বাধিক ৭৯৩ শতাংশ অনুদান বৃদ্ধি পেয়েছে এনসিপি’র। ২০১৫-১৬ অর্থবর্ষে ২০ হাজার টাকার উপর মোট ৭১ লক্ষ টাকার অনুদান পেয়েছিল শরদ পাওয়ারের এনসিপি, যা ২০১৬-১৭ আর্থিক বছরে বেড়ে দাঁড়ায় ৬ কোটি ৩৪ লক্ষ টাকায়।
এই রিপোর্ট অনুযায়ী বেড়েছে তৃণমূল কংগ্রেস এবং সিপিএমের প্রাপ্ত অনুদানও। এই সময়ে ৬৫ লক্ষ টাকা থেকে তৃণমূলের অনুদান বেড়ে হয়েছে ২ কোটি ১৫ লক্ষ টাকা। সিপিএমের অনুদান ১ কোটি ৮১ লক্ষ টাকা থেকে বেড়ে হয়েছে ৫ কোটি ২৫ লক্ষ টাকা। নির্বাচন কমিশনে জমা দেওয়া রিপোর্টে মায়াবতীর বিএসপি জানিয়েছে, বিগত ১১ বছরে ২০ হাজার টাকার উপরে তারা কোনও অনুদান পায়নি। সর্বভারতীয় রাজনৈতিক দলগুলিকে দেওয়া অনুদানের নিরিখে প্রথম পাঁচটি রাজ্য হল দিল্লি, মহারাষ্ট্র, উত্তর প্রদেশ, পশ্চিমবঙ্গ এবং হরিয়ানা।

Comments
Loading...