বিজেপি শাসিত উত্তরপ্রদেশ-গুজরাট বাংলার থেকে বেশি ভ্যাকসিন পেয়েছে; সংসদে জানালেন মোদী সরকারের স্বাস্থ্য প্রতিমন্ত্রী

তৃণমূল বহুবার অভিযোগ করেছে ভ্যাকসিন বন্টনের ক্ষেত্রে রাজ্যের সঙ্গে বিমাতৃসুলভ আচরণ করছে মোদী সরকার। এবার কেন্দ্রীয় স্বাস্থ্য প্রতিমন্ত্রীর দেওয়া তথ্য তৃণমূলের অভিযোগকেই কার্যত মান্যতা দিল। কেন্দ্রের জমা দেওয়া রিপোর্ট অনুযায়ী পশ্চিবঙ্গের থেকে বেশি ভ্যাকসিন দেওয়া হয়েছে বিজেপি শাসিত উত্তরপ্রদেশে, গুজরাট, কর্ণাটক সহ পাঁচ রাজ্যকে।

তৃণমূল সাংসদ মালা রায় সংসদে জানতে চেয়েছিলেন, চলতি বছর ১ জানুয়ারি থেকে ৩০ জুন পর্যন্ত ভারত সরকার কোন কোন রাজ্যকে কত ভ্যাকসিন দিয়েছে।

মালা রায়ের প্রশ্নের উত্তরে কেন্দ্রীয় স্বাস্থ্য প্রতিমন্ত্রী ভারতী প্রবীণ পাওয়ার শুক্রবার সংসদে একটি তথ্য দেন। আর তাঁর এই পরিসংখ্যান অনুযায়ী চাঞ্চল্যকর তথ্য প্রকাশ্যে এসেছে। জানা গিয়েছে, বিজেপি শাসিত গুজরাট, উত্তরপ্রদেশ, কর্ণাটক সহ দেশের পাঁচটি রাজ্যে পশ্চিমবঙ্গের থেকে বেশি ভ্যাকসিন পাঠানো হয়েছে।

প্রসঙ্গত ভ্যাকসিন নিয়ে কেন্দ্রের বিরুদ্ধে একাধিকবার অভিযোগে সরব হয়েছে তৃণমূল। দিল্লি সফরে প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করেও তৃণমূল নেত্রী রাজ্যকে পর্যাপ্ত ভ্যাকসিন পাঠানোর আবেদন করেছেন।

বর্তমানে ভ্যাকসিন পেতে গিয়ে কার্যত নাজেহাল রাজ্যবাসী। অভিযোগ, ভোর রাত থেকে লাইন দিয়েও কোনও কোনও হাসপাতালে ভ্যাকসিন পাওয়া যাচ্ছে না। এদিনও মাণিকতলা ইএসআই হাসপাতালে ভ্যাকসিনের লাইন নিয়ে তীব্র বিশৃঙ্খলার সৃষ্টি হয়।

যদিও রাজ্য বিজেপির দাবি, কেন্দ্রীয় সরকার সব রাজ্যকেই সমান ভাবে ভ্যাকসিন পাঠাচ্ছে। বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী বলেন, টিকাকরণের রিপোর্টের উপরে ভিত্তি করেই রাজ্যগুলিকে ভ্যাকসিন পাঠায় কেন্দ্রীয় সরকার। রাজ্যের পরিকাঠামো আরও উন্নতির প্রয়োজন। ভ্যাকসিন রাখার জন্য স্টোরের সংখ্যা আরও বাড়াতে হবে। কেন্দ্র ভ্যাকসিন নিয়ে তৃণমূল বিজেপি করেনা।

Comments
Loading...