এয়ার ইন্ডিয়া ১০০ শতাংশ বিক্রির সিদ্ধান্তের প্রতিবাদে এবার বিজেপির শ্রমিক সংগঠন বিএমএসও

এয়ার ইন্ডিয়া বিক্রি নিয়ে বিজেপির প্রবীণ নেতা ও সাংসদ সুব্রহ্মণ্যম স্বামীর পর এবার কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে মুখ খুলল সঙঘ পরিবার ঘনিষ্ঠ ভারতীয় মজদুর সঙঘ বা বিএমএস। বিএমএস বিজেপির শ্রমিক সংগঠন বলেই পরিচিত।

এক বিবৃতিতে বিএমএস জানিয়েছে, এয়ার ইন্ডিয়া বিক্রির সিদ্ধান্ত কার্যকর করার আগে সরকারের বিষয়টি অন্তত একশোবার পুনর্বিবেচনা করা উচিত। এর আগে সরকার যখন এয়ার ইন্ডিয়ার ৪৯ শতাংশ শেয়ার বিক্রির সিদ্ধান্ত নিয়েছিল, তখন তার প্রতিবাদ করেছিলেন সঙঘ প্রধান মোহন ভাগবত। তিনি বলেছিলেন, কেবলমাত্র লোকসানের অজুহাতে এই সংস্থাকে বিক্রি করা ঠিক হবে না। কেন এই লোকসান, সরকারের তা খতিয়ে দেখা উচিত।
লোকসানে চলা বিভিন্ন রাষ্ট্রায়ত্ত সংস্থা বিক্রির সরকারি উদ্যোগের সমালোচনা করেছে বিএমএস। তারা বলেছে, এই ধরনের বেশির ভাগ সংস্থার ক্ষেত্রেই সাফল্য বা ব্যর্থতার পরিমাপ করা হয় মুনাফার ভিত্তিতে। এআই বিক্রি হলে অনেক কর্মী পরিবার নিয়ে সঙ্কটে পড়বেন। এতে সরকারি বিমান পরিষেবা ব্যাহত হবে। সংগঠনের আরও অভিযোগ, দেশ আর্থিক সমস্যায় পড়লেই রাষ্ট্রায়ত্ত সংস্থা বিক্রি অথবা তার বিলগ্নিকরণের সহজ রাস্তার খোঁজ করে সরকার। কিন্তু সেগুলি কেমন করে দক্ষ হাতে চালানো যায়, তা নিয়ে ভাবা হয় না।
গত সোমবার কেন্দ্রীয় সরকার এয়ার ইন্ডিয়ার ১০০ শতাংশ শেয়ার বিক্রির কথা সরকারি ভাবে ঘোষণা করার পরেই ট্যুইটে ক্ষোভ প্রকাশ করেন দলের রাজ্যসভার প্রবীণ সদস্য সুব্রহ্মণ্যম স্বামী। তিনি এর বিরুদ্ধে আদালতে যাওয়ার হুমকি দেন এবং সরকারের এই সিদ্ধান্তকে দেশবিরোধী বলে আখ্যা দেন। বিরোধী রাজনৈতিক দলগুলিও এই সিদ্ধান্তের সমালোচনা করেছে।

Comments
Loading...