এক থেকে তিন হল কলকাতার কন্টেইনমেন্ট জোন, রাজ্যের কোথায় কত কন্টেইনমেন্ট জোন?

টানা কয়েকদিন ধরে কলকাতার ব্রডবেসড কন্টেইনমেন্ট জোনের সংখ্যা ছিল মাত্র একটি। কিন্তু সংক্রমণ রুখতে নতুন করে তিনটি কন্টেইনমেন্ট জোনের কথা ঘোষণা করেছে রাজ্য সরকার। 

২৮ নভেম্বর বিকেল ৫ টা পর্যন্ত রাজ্য সরকারের ‘এগিয়ে বাংলা’ ওয়েবসাইট জানাচ্ছে, রাজ্যে এখন মোট কন্টেইনমেন্ট জোনের সংখ্যা ১ হাজার ৯৩৬ টি। এর মধ্যে কলকাতায় রয়েছে তিনটি কন্টেইনমেন্ট জোন। 

এই জোনগুলি হল টালিগঞ্জ, গড়িয়া ও বালিগঞ্জ এলাকার তিনটি এলাকা। তবে এবার পুরো এলাকার পরিবর্তে তিনটি এলাকার মধ্যে দু’টি আবাসনের একাধিক তল এবং বেশ কিছু ফ্ল্যাটকে কন্টেইনমেন্ট জোন করেছে প্রশাসন। 

বালিগঞ্জ সার্কুলার রোডের একটি আবাসনের তিনটি তল, টালিগঞ্জের রাজা বসন্ত রায় রোডের একটি আবাসনের সেকেন্ড ফ্লোরের দুটি ফ্ল্যাট এবং গড়িয়ার ভ্যালি পার্কের বেশ কয়েকটি ফ্ল্যাটকে কন্টেইনমেন্ট জোনের আওতায় আনা হয়েছে। 

এদিকে পশ্চিম বর্ধমান জেলায় একটিও কন্টেইনমেন্ট নেই। আবার জেলাগুলির মধ্যে সবচেয়ে বেশি কন্টেইনমেন্ট জোন পূর্ব বর্ধমানে, ৫৬৩ টি। এরপর সবচেয়ে বেশি কন্টেইনমেন্ট জোন পশ্চিম মেদিনীপুর (৩৫১) ও কোচবিহারে (৩৩৫)। অন্যদিকে ঝাড়্গ্রাম জেলায় মাত্র একটি কন্টেইনমেন্ট জোন। 

এদিকে রাজ্যের স্বাস্থ্য দফতরের সাম্প্রতিক বুলেটিন অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় বাংলায় নতুন করে ৩ হাজার ৩৬৭ জন করোনা সংক্রমিত হয়েছেন। ৫৪ জনের মৃত্যু হয়েছে। সব মিলিয়ে রাজ্যে করোনা সংক্রমিতের সংখ্যা ৪ লক্ষ ৮০ হাজার ৮১৩ জন। এর মধ্যে কলকাতায় ১ লক্ষ ৫ হাজার ৯৯৭ জনের মধ্যে সংক্রমণ ছড়িয়েছে। শহরে মোট ২ হাজার ৫৯৬ জন কোভিড রোগীর মৃত্যু হয়েছে। গত অক্টোবরের মাঝামাঝি থেকে কলকাতায় প্রতিদিন গড়ে ৮০০ জন মানুষ সংক্রমিত হচ্ছেন। এই অবস্থায় কলকাতায় কন্টেইনমেন্ট জোনের সংখ্যা বৃদ্ধি করা হল বলে মনে করা হচ্ছে।

Comments
Loading...