সরেজমিনে রাজ্যের পরিস্থিতি খতিয়ে দেখতে আসছে জোড়া কেন্দ্রীয় দল, ঘুরে দেখবে কলকাতা সহ ৭ জেলা

করোনা মোকাবিলা পরিস্থিতি খতিয়ে দেখতে রাজ্যে আসছে উচ্চ পর্যায়ের কেন্দ্রীয় প্রতিনিধি দল। এই মর্মে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের তরফে চিঠি এসেছে রাজ্যের মুখ্যসচিব রাজীবা সিনহার কাছে। চিঠিতে জানানো হয়েছে রবিবার থেকে পরবর্তী ৩ দিনের মধ্যে রাজ্যে আসবে কেন্দ্রীয় পর্যেবেক্ষক দল। সেই দল ঘুরে দেখবে কলকাতা, হাওড়া, উত্তর ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, দার্জিলিং, কালিম্পং এবং জলপাইগুড়ির পরিস্থিতি। তারপর রিপোর্ট দেবে কেন্দ্রকে।

করোনাভাইরাস এবং তার জেরে লকডাউনের মধ্যেই এবার সার্বিক পরিস্থিতি খতিয়ে বিভিন্ন রাজ্যে দেখতে দল পাঠাচ্ছে কেন্দ্র। কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক সূত্রে খবর, মহারাষ্ট্র, রাজস্থান, মধ্যপ্রদেশ এবং পশ্চিমবঙ্গে দল পাঠানো হবে। তাঁরা মূলত হটস্পট এলাকার বাস্তব চিত্র খতিয়ে দেখবেন।

পশ্চিমবঙ্গে যে কেন্দ্রীয় প্রতিনিধি দল আসছে, তাঁরা দু’ভাগে ভাগ হয়ে রাজ্যের ৭ টি জেলা পরিদর্শন করবেন। প্রথম দলের নেতৃত্বে কেন্দ্রীয় সরকারি আমলা অপূর্ব চন্দ। তাঁর সঙ্গে থাকবেন আরও ৪ জন। এই দলটি কলকাতা, হাওড়া, উত্তর ২৪ পরগনা ও পূর্ব মেদিনীপুর যাবে। অপর দলের নেতৃত্বে থাকবেন মানব সম্পদ উন্নয়ন মন্ত্রকের অন্যতম সচিব বিনীত যোশি। তাঁর নেতৃত্বে আরও ৪ জন জলপাইগুড়ি, দার্জিলিং এবং কালিম্পং যাবেন।

কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক থেকে পাঠানো চিঠিতে জানানো হয়েছে, সরেজমিনে পরিস্থিতি খতিয়ে দেখার পাশাপাশি রাজ্যকে প্রয়োজনীয় পরামর্শও দিতে পারেন তাঁরা। কাজ শেষ করে ফিরে গিয়ে কেন্দ্রকে রিপোর্ট দেবে এই ইন্টার মিনিস্টিরিয়াল টিম।

রাজ্যে ঠিকমতো লকডাউন পালন না হওয়ার অভিযোগ করে আগে নবান্নে চিঠি পাঠিয়েছে অমিত শাহের মন্ত্রক। এবার আসছে পুরোদস্তুর কেন্দ্রীয় পর্যবেক্ষক দল। এদিকে স্বাস্থ্য রাজ্যের এক্তিয়ারভুক্ত। সেক্ষেত্রে কেন্দ্র কীভাবে এরকম দল পাঠাতে পারে? এ বিষয়ে বিতর্ক হতে পারে তা আঁচ করতে পেরেই কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক সূত্রে জানানো হয়েছে, বিপর্যয় মোকাবিলা আইন মেনে তৈরি হয়েছে কেন্দ্রীয় পর্যবেক্ষক দল।

Comments
Loading...