অসম এনআরসি: নাম বাদ চন্দ্রযান ২ এর অন্যতম বিজ্ঞানী জিতেন্দ্রনাথ গোস্বামীর!

চাঁদে অবতরণ করে ইতিহাস গড়ার আরও কাছে পৌঁছে গিয়েছে ভারত। কিন্তু এই বিপুল কর্মযজ্ঞের অন্যতম শরিক বিজ্ঞানী ডঃ জিতেন্দ্রনাথ গোস্বামীরই নাম নেই অসমের নাগরিকপঞ্জিতে। চন্দ্রযান ২ অভিযানে অন্যতম উপদেষ্টা হিসেবে নিযুক্ত অসমের বিজ্ঞানী ডঃ জিতেন্দ্রনাথ গোস্বামী ও তাঁর পরিবারেরই জায়গা হয়নি এনআরসিতে!
গত শনিবার প্রকাশিত অসমের চূড়ান্ত এনআরসিতে ১৯ লক্ষ মানুষের নাম বাদ পড়েছে। তার মধ্যে রয়েছেন অসমের জোড়হাটের বাসিন্দা প্রখ্যাত বিজ্ঞানী ডঃ জিতেন্দ্রনাথ গোস্বামী ও তাঁর পরিবার।
এনআরসি থেকে নাম যাওয়া বিজ্ঞানী জিতেন্দ্রনাথ গোস্বামীর আর একটি পরিচয় হল, তিনি অসমের বিধানসভার অধ্যক্ষ হিতেন্দ্রনাথ গোস্বামীর ভাই। অধ্যক্ষের নাম এনআরসিতে থাকলেও তাঁর বিজ্ঞানী ভাই ও পরিবারের বেশ কয়েকজনের জায়গা হয়নি এনআরসিতে।
কর্মসূত্রে গত ২০ বছর ধরে আহমেদাবাদে থাকলেও বিজ্ঞানী গোস্বামীর পরিবারের অন্যান্যরা থাকেন জোড়হাটেই। তাঁর ভোটাধিকার রয়েছে আহমেদাবাদে। ভবিষ্যতে অসমে ফেরার পরিকল্পনা না থাকলেও অসমের জোড়হাটে তাঁদের বেশ কিছু সম্পত্তি রয়েছে। সেই সঙ্গে পরিবারের অন্যান্যরাও থাকেন সেখানে। তাই এনআরসিতে নাম না থাকায় দাদা হিতেন্দ্রনাথ গোস্বামীর সঙ্গে আলোচনা করছেন বিজ্ঞানী। অসম বিধানসভার অধ্যক্ষ হিতেন্দ্রনাথ গোস্বামীর কথায়, ভাই ও তাঁর পরিবার দীর্ঘদিন ধরে বাইরে থাকার কারণে হয়তো এনআরসিতে নাম নথিভুক্ত হয়নি। তবে তাঁদের পারিবারিক জমিজমা ও পরিবারের অন্যান্যরা অসমে থাকায় চিন্তায় পড়েছেন চন্দ্রযান ২ অভিযানের অন্যতম উপদেষ্টা বিজ্ঞানী জিতেন্দ্রনাথ গোস্বামী। পারিবারিক ও সম্পত্তির নথিপত্র নিয়ে আবেদন করার কথা ভাবছেন ভারতের চন্দ্র অভিযানের অন্যতম কারিগর বিজ্ঞানী জিতেন্দ্রনাথ গোস্বামী।

Comments
Loading...