নেপালের মানচিত্রে এবার ভারতের এলাকা! কাঠমান্ডুর সংসদে পাশ হল সংবিধান সংশোধনী বিল, তীব্র প্রতিক্রিয়া ভারতের

লাদাখ সীমান্তে চিনের সঙ্গে তীব্র দ্বন্দ্বের মধ্যেই ভারতের যাবতীয় আপত্তি উড়য়ে নেপালের সংসদে বৃহস্পতিবার পাশ হয়ে গেল সংবিধান সংশোধনী বিল। এর ফলে ভারতের বেশ কিছু এলাকাকে নিজেদের মানচিত্রে অন্তর্ভূক্ত করে নতুন ম্যাপ প্রকাশে আর বাধা থাকল না নেপালের। এই ঘটনায় তীব্র ক্ষোভ প্রকাশ করেছে ভারত।
জানা গিয়েছে, নেপালের সংসদে বৃহস্পতিবার সর্বসম্মতভাবে পাশ হয়ে গিয়েছে এই বিল। নেপালের ন্যাশনাল অ্যাসেম্বলি বা সংসদের উচ্চকক্ষে এদিন যে ৫৭ জন সদস্য উপস্থিত ছিলেন, তাঁরা প্রত্যেকেই এই বিলের পক্ষে ভোট দেন বলে খবর।
এর আগে গত শনিবার নেপালের সংসদের নিম্ন কক্ষে পাশ হয়েছিল এই বিল। তখনই এই বিষয়ে আপত্তি জানিয়ে ভারতের পক্ষ থেকে বলা হয়েছিল কৃত্রিমভাবে ভারতের এলাকার উপর নিজেদের দাবি প্রতিষ্ঠা করতে চাইছে নেপাল। কিন্তু সেই আপত্তি উড়িয়েই নেপালি সংসদের উচ্চ কক্ষেও এদিন পাস হয়েছে এই বিল। ফলে সেদেশের নয়া রাজনৈতিক মানচিত্রে স্থান পাবে ভারতের অধীনে থাকা লিপুলেখ, কালাপানি, লিম্পিয়াধুরা, এই তিন এলাকা।

গত ৮ মে ভারতের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংহ উত্তরাখন্ডের ধারচুলা থেকে লিপুলেখ সংযোগকারী ৮০ কিমি রাস্তার উদ্বোধন করেছিলেন। ভারতের এই উদ্যোগের প্রতিবাদ করেছিল নেপাল। এর কিছুদিন পরেই নেপালের নয়া ম্যাপ প্রকাশ করে তারা। যেখানে লিপুলেখ সহ আরও ২ এলাকাকে নেপাল নিজেদের বলে দাবি করে। সেই থেকেই এই বিষয় নিয়ে দুই দেশের মধ্যে উত্তেজনা বাড়ছিল। তারই মাঝে এদিন নেপাল তাদের এই উদ্যোগকে সাংবিধানিক বৈধতা দিল।

Comments
Loading...