Manoj Tiwary: আচমকা চোটে পিছিয়ে গিয়েছিল আন্তর্জাতিক অভিষেক, এবার রাজনীতির ২২ গজে, চিনে নিন প্রাক্তন এই ক্রিকেটারকে

হাওড়ার শিবপুর কেন্দ্রের প্রার্থী মনোজ তিওয়ারি

চোটের জন্য কিছুটা দেরি হলেও, আন্তর্জাতিক ক্রিকেটে মনোজের অভিষেক ঘটেছিল হেভিওয়েট দল অস্ট্রেলিয়ার বিরুদ্ধে। ধারে, ভারে বাংলার অন্যান্য নির্বাচনের থেকে একুশের ভোট অনেকটাই আলাদা। এহেন হাইভোল্টেজ ভোটে হাওড়ার শিবপুর কেন্দ্রের জন্য মমতা ব্যানার্জি ভরসা রেখেছেন জাতীয় তথা বাংলা দলের প্রাক্তন এই ক্রিকেটারের উপর।

স্বল্প সময়ের জন্য হলেও আন্তর্জাতিক ক্রিকেটে তাঁর পারফর্মেন্স চমকপ্রদ। ডানহাতি এই ব্যাটসম্যানের ঝুলতে রয়েছে সেঞ্চুরি। একদিনের ক্রিকেটের পাশাপাশি আইপিএল ক্রিকেটে মনোজ তাঁর ছাপ ফেলেছেন। ২০১২ সালে ক্যালকাটা নাইট রাইডার্সের হয়ে মনোজের ঝোড়ো ইনিংস এখনও টাটকা ক্রিকেট প্রেমীদের স্মৃতিতে। জাতীয় দলের হয়ে ১২ টি ওয়ানডে ম্যাচ, এবং তিনটে টি-টোয়েন্টি খেলেছেন।

১৯৮৫ সালে ১৪ নভেম্বর মধ্য হাওড়ায় জন্মেছেন তিনি। বড় হয়ে ওঠা হাওড়া শহরেই। তৃণমূলের বাকি তারকা প্রার্থীদের নিয়ে বিরোধীরা ভুমিপুত্রের ইস্যু তুললেও মনোজ সেদিক থেকে হাওড়ার ছেলে। হুগলির সাহাগঞ্জে মমতার ব্যানার্জির সভা থেকে ঘাস ফুল শিবিরে নাম লেখান তিনি। দলীয় রাজনীতিতে নবাগত হলেও, সামাজিক ইস্যু নিয়ে প্রাক্তন এই ক্রিকেটার নিয়মিত সরব থাকেন। পেট্রোলের মূল্য বৃদ্ধি থেকে শুরু করে, দিল্লিতে কৃষক আন্দোলন, সব ক্ষেত্রেই মনোজকে দেখা গিয়েছে চাঁচাছোলা ভাষাতে কেন্দ্রকে তুলোধোনা করতে।

[আরও পড়ুন- সিঙ্গুরে সিপিএম প্রার্থী সৃজন, মীনাক্ষি, সায়নদীপের মধ্যে কেউ! লক্ষ্য শিল্পায়ন, ফের কারখানার স্লোগান]

কৃষক আন্দোলনের সমর্থনে পরিবেশ কর্মী গ্রেটা থুনবার্গের ট্যুইটের সমালোচনা করে সচিন সহ একাধিক তারকা কেন্দ্র সরকারের পাশে দাঁড়িয়ে ট্যুইট করেছিলেন। স্রোতের উল্টো দিকে গিয়ে, নাম না করে সতীর্থ সচিন সহ একাধিক তারকার বিরুদ্ধে সরব হয়েছিলেন তিনি। আক্রমনাত্বক ব্যাটিং স্টাইলের মত রাজনীতির বাইশগজে নেমেও মনোজ একাধিক ইস্যুতে বিরোধীদের স্ট্রেট ব্যাটে খেলেছেন। কয়েকদিন আগেই উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ বাংলায় এসেছিলেন ভোট প্রচারে। সেদিন উত্তর প্রদেশে এক নির্যাতিতার বাবাকে গুলি করে হত্যা করা হয়। যোগীকে বিঁধে তিনি ট্যুইটে বলেছিলেন নিজের রাজ্য সামলাতে পারেন না, এসেছেন বাংলায়।

সব মিলিয়ে রাজনীতিতে নতুন হলেও ডানহাতি এই ব্যাটসম্যান যথেষ্ট অভিজ্ঞ, বলেই মনে করছেন রাজনৈতিক মহলের একাংশ।

Comments
Loading...