সিঙ্গুরে সিপিএম প্রার্থী সৃজন, মীনাক্ষি, সায়নদীপের মধ্যে কেউ! লক্ষ্য শিল্পায়ন, ফের কারখানার স্লোগান

দু'এক দিনের মধ্যেই সিঙ্গুরে প্রার্থীর নাম চূড়ান্ত করবেন সূর্যকান্ত মিশ্ররা

মুখ্যমন্ত্রীর নির্বাচনী কেন্দ্র নন্দীগ্রামকে বাদ রেখে প্রথম দু’দফার প্রার্থী তালিকা ঘোষণা করেছে বামেরা। পরের তালিকা আগামী সপ্তাহের গোড়ায় প্রকাশিত হবে। কিন্তু রাজ্যে পরিবর্তনের ১০ বছরের মাথায় হাইভোল্টেজ বিধানসভা ভোটে নন্দীগ্রামের পরই যে আসন আলোচনার কেন্দ্রবিন্দু হতে চলেছে তা সম্ভবত সিঙ্গুর। কারণ, সিঙ্গুর আন্দোলন থেকেই তৃণমূলের উত্থান। এবং সিঙ্গুরে ফের শিল্পায়নের দাবিকে সামনে রেখেই এবার ভোটে নামতে চলেছে বামেরা।

কিন্তু প্রশ্ন উঠছে, সিঙ্গুরে সিপিএম প্রার্থী কে হবেন? এই প্রশ্ন অত্যন্ত জরুরি, কারণ, প্রথমত সিঙ্গুর রাজ্য রাজনীতিতে অত্যন্ত গুরুত্বপূর্ণ আসন, যার ফলাফলের দিকে নজর আছে দেশের মানুষের। দ্বিতীয়ত, সিঙ্গুর মানেই বামেদের কাছে শিল্পায়নের প্রতীক। সূত্রের খবর, এবার সিঙ্গুর থেকে সিপিএম প্রার্থী হচ্ছেন তরুণ কোনও ছাত্র-যুব নেতা। এবং আলিমুদ্দিন স্ট্রিট সিদ্ধান্ত নিয়েছে যুব নেতা সায়নদীপ মিত্র, মীনাক্ষি মুখার্জি এবং ছাত্র নেতা সৃজন ভট্টাচার্যের মধ্যে কোনও একজনকে সিঙ্গুরে প্রার্থী করা হবে।

গত ২০১৬ বিধানসভা নির্বাচনে সিপিএম সিঙ্গুরে প্রার্থী করেছিল রবীন দেবকে। সিটের গুরুত্ব বুঝে কলকাতা থেকে ওজনদার কাউকে সেখানে প্রার্থী করার সিদ্ধান্ত নিয়েছিলেন সূর্যকান্ত মিশ্ররা। কিন্তু তৃণমূল প্রার্থী রবীন্দ্রনাথ ভট্টাচার্যের কাছে প্রায় ২১ হাজার ভোটে হেরে যান রবীন দেব। পরিস্থিতি একেবারেই পাল্টে যায় ২০১৯ লোকসভায়। সিঙ্গুর যে কেন্দ্রের অর্ন্তগত সেই হুগলিতে জেতেন বিজেপি প্রার্থী লকেট চট্টোপাধ্যায়। সিঙ্গুর বিধানসভায় বিজেপি প্রায় ১০ হাজার ভোটে এগিয়ে থাকে তৃণমূলের তুলনায়। বহু-বহু ভোটে পিছিয়ে পড়ে বামেরা। এবার সেই হারানো ভোট পুনরুদ্ধারে ফের গা ঝাড়া দিয়ে নামতে চাইছে আলিমুদ্দিন স্ট্রিট।

সিপিএম সিদ্ধান্ত নিয়েছে, কর্মসংস্থান, শিল্প সহ যুব প্রজন্মের একাধিক দাবিকে সামনে রেখেই এবার নির্বাচনে লড়াইয়ের অভিমুখ ঠিক করা হবে। এর জন্য একদিকে যেমন তরুণ প্রজন্মের বহু ছেলে-মেয়েকে প্রার্থী করা হচ্ছে, তেমনই কম বয়সীদের হাতে ছাড়াও হচ্ছে বাড়তি দায়িত্ব। অল্প সময়ের জন্য হলেও ব্রিগেড সমাবেশে ঘোষণা করতে দেওয়া হয়েছে ঐশী ঘোষ, দীপ্সিতা ধরকে। প্রত্যেক জেলায় একাধিক নতুন মুখকে প্রার্থী করছেন সূর্যকান্ত মিশ্র, বিমান বসুরা। এই জায়গা থেকেই সিপিএম নেতারা ঠিক করেছেন, রাজ্যে শিল্পায়নের প্রতীক কেন্দ্র সিঙ্গুরে এবার চমক হিসেবে প্রার্থী করা হবে তরুণ প্রজন্মের কাউকে।

আলিমুদ্দিন স্ট্রিট সূত্রে খবর, সিঙ্গুরে সম্ভাব্য প্রার্থী হিসেবে তিন জনের কথা ভাবা হয়েছে। তাঁরা হলেন এসএফআই নেতা, অত্যন্ত পরিচিত মুখ সৃজন ভট্টাচার্য এবং দুই যুব নেতা সায়নদীপ মিত্র ও মীনাক্ষি মুখার্জি। সিঙ্গুরের পাশের কেন্দ্র চন্ডিতলায় এবার সিপিএম প্রার্থী হচ্ছেন দলের পলিটব্যুরো সদস্য মহম্মদ সেলিম। তাঁর সঙ্গে তরুণ প্রজন্মের কোনও একজনকে সিঙ্গুর কেন্দ্রে প্রার্থী করে হুগলিতে প্রচারে ঝড় তুলতে চাইছে বামেরা। সূত্রের খবর, সিঙ্গুরের প্রার্থী হিসেবে সৃজন, সায়নদীপ এবং মীনাক্ষির মধ্যে কোনও একজনের নাম আগামী দু’একদিনের মধ্যেই চূড়ান্ত করবেন সূর্যকান্ত মিশ্র, বিমান বসুরা।

Comments
Loading...