করোনার মধ্যেই ডেঙ্গি, ম্যালেরিয়া রুখতে অভিনব উদ্যোগ রাজ্যের, আঁকা প্রতিযোগিতার মাধ্যমে সচেতনতা বৃদ্ধির রূপরেখা

করোনা পরিস্থিতি মোকাবিলা করতে করতেই চলে এল বর্ষা। আর বাংলায় বর্ষা মানেই ডেঙ্গি, ম্যালেরিয়া সহ অন্যান্য পতঙ্গ বাহিত রোগের প্রাদুর্ভাবের সময়। কিন্তু রোগ প্রতিরোধ একা সরকারের দায়িত্ব নয়, সচেতন হতে হবে নাগরিক সমাজকেও। এই পরিস্থিতিতে মানুষকে আরও সচেতন করতে অভিনব উদ্যোগ নিল রাজ্য সরকার।

রাজ্য সরকারের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ দফতর আয়োজন করেছে একটি আঁকা প্রতিযোগিতার। কিন্তু আর পাঁচটা বসে আঁকোর আসরের চেয়ে এই প্রতিযোগিতা আলাদা। নাম দেওয়া হয়েছে পতঙ্গবাহিত রোগ দূরীকরণে অঙ্কন প্রতিযোগিতা। ৬ থেকে ৬৫ বছরের মধ্যে যে কেউ অংশ নিতে পারেন প্রতিযোগিতায়। আপনাকে আঁকতে হবে পতঙ্গবাহিত রোগ প্রতিরোধের উপায়।

ম্যালেরিয়া, ডেঙ্গি, কালাজ্বর, ফাইলেরিয়া ও জাপানি এনকেফেলাইটিস, এই ৫ টি রোগ ছড়ায় পতঙ্গের মাধ্যমে। এই ৫ রোগ প্রতিরোধে কী কী উপায় নেওয়া যায়, তা আঁকতে হবে A4 সাইজের কাগজে। ছবি আগামী ১৫ অগাস্টের মধ্যে ছবি স্বাস্থ্য ও পরিবার কল্যাণ দফতরকে মেল করতে হবে। মেল আইডি [email protected]

এই ৫ টি পতঙ্গবাহিত রোগকে থিম হিসেবে ধরে প্রতিটি বিভাগে ৩ টি করে প্রাইজ দেওয়া হবে। ইমেলে প্রতিযোগীর নাম, বয়স, জেলার নাম, বাড়ির ঠিকানা, মোবাইল নম্বর ও ইমেল আইডি উল্লেখ করতে হবে। বিজয়ীদের ট্রফি ও মানপত্র দিয়ে সম্মানিত করবে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ দফতর।

Comments
Loading...