বুদ্ধদেব ভট্টাচার্য: সন্তোষজনক শারীরিক অগ্রগতি, এই সপ্তাহেই ছুটি

এখন অনেকটাই ভালো আছেন বুদ্ধদেব ভট্টাচার্য। সোমবার শারীরিক অবস্থার কিছুটা উন্নতি হল প্রাক্তন মুখ্যমন্ত্রীর। এখন তিনি অনেকটাই সুস্থ বলে জানাল উডল্যান্ডস হাসপাতাল কর্তৃপক্ষ।

বুদ্ধবাবুর রক্তচাপ, পালস রেট, অক্সিজেনের মাত্রা, কার্বন ডাই অক্সাইডের পরিমাণ সবই স্বাভাবিক রয়েছে বলে জানাচ্ছেন চিকিৎসকেরা। গত রাতে ভালো ঘুমও হয়েছে তাঁর। সোমবার হাসপাতালের মেডিক্যাল বুলেটিনে বলা হয়েছে, এখন নন ইনভেসিভ ভেন্টিলেটরের (বাইপ্যাপ) সাপোর্টে রাখা হয়েছে বুদ্ধদেববাবুকে। ক্যাথেটার সরানো হয়েছে তাঁর। কিডনি, হৃদ্‌যন্ত্র-সহ শরীরের অন্য অঙ্গপ্রত্যঙ্গ সচল রয়েছে প্রাক্তন মুখ্যমন্ত্রীর। শুরু হয়েছে তাঁর ফিজিওথেরাপি। মেডিক্যাল বুলেটিনে আরও জানানো হয়েছে, পাঁচ দিনের অ্যান্টিবায়োটিকের কোর্স শেষ হয়ে গিয়েছে প্রাক্তন মুখ্যমন্ত্রীর। তবে অন্যান্য ওষুধ চলছে। কারও সাহায্য ছাড়া নিজে খাবার খেতে পারছেন বুদ্ধদেববাবু। ফল ও খিচুরি খেয়েছেন তিনি। রাইলস টিউব দিয়ে প্রোটিন ও অন্যান্য প্রয়োজনীয় খাদ্য পাঠানো হচ্ছে। 

বুধবার প্রবল শ্বাসকষ্ট নিয়ে, সংজ্ঞাহীন অবস্থায় প্রাক্তন মুখ্যমন্ত্রীকে উডল্যান্ডস হাসপাতালে ভর্তি করানো হয়। তখন তাঁর রক্তে অক্সিজেনের মাত্রা মারাত্মক ভাবে কমে গিয়েছিল। বাইপ্যাপ ভেন্টিলেশনে পরিস্থিতির উন্নতি না হওয়ায় শ্বাসনালিতে টিউব ঢুকিয়ে মেকানিক্যাল ভেন্টিলেশন দেওয়া শুরু হয়। সেই চিকিৎসায় সাড়া দেন ৭৬ বছর বয়সী বুদ্ধদেব ভট্টাচার্য। সূত্রের খবর, আগামী কয়েকদিনের মধ্যে হাসপাতাল থেকে ছুটি মিলতে পারে বুদ্ধদেববাবুর।

Comments
Loading...