৮০% আক্রান্তের শরীরে উপসর্গ নেই করোনার, জানাল ICMR, তবে বদলাচ্ছে না টেস্টিং প্রোটোকল

৮০% করোনা আক্রান্তের শরীরে কোনও লক্ষণ নেই, যদিও টেস্টিং প্রোটোকলে পরিবর্তন হচ্ছে না, জানাল ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিক্যাল রিসার্চ (ICMR)।

দেশে নতুন করোনা আক্রান্তের সংখ্যা ১ হাজার ৫৪০, গত ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে ৪০ জনের। মোট করোনা আক্রান্তের সংখ্যা ছাড়িয়েছে ১৭ হাজার এবং দেশে মোট মারা গিয়েছেন ৫৫৯ জন।

এদিকে কেন্দ্রের RT-PCR টেস্টের পরিকল্পনার ভিত্তিতে যাঁদের সাম্প্রতিক বিদেশ যাত্রার ইতিহাস আছে কিংবা করোনা আক্রান্তের সংস্পর্শে এসেছেন বলে জানা গিয়েছে এবং যে স্বাস্থ্যকর্মীরা করোনা সন্দেহে ভর্তি রোগীদের সেবা প্রদান করছেন, তাঁদের স্বাস্থ্য পরীক্ষা করা হচ্ছে। কিন্তু সোমবার ICMR এর তরফে একটি চাঞ্চল্যকর তথ্য দেওয়া হয়। ICMR-এর এপিডেমোলজি ও ইনফেকশাস ডিজিজেস বিভাগের প্রধান ডাক্তার আর আর গঙ্গাখেড়কর  বলেন, আমি জানিয়েছি যে, ৮০ শতাংশ মানুষ এই সংক্রমণের শিকার হয়েছেন, যাঁদের রোগের কোনও লক্ষণ নেই। কিন্তু তাঁদের পরীক্ষা করালে পজিটিভ রেজাল্ট আসতেও পারে।

ডাক্তার আর আর গঙ্গাখেড়কর আরও বলেন, আমাদের বুঝতে হবে RT-PCR টেস্টের ফল পজিটিভ আসে একমাত্র তখনই, যদি তাঁর রোগ লক্ষণ দেখা যায়। এই রোগ লক্ষণ প্রকাশ পেতে সময় লাগে। এর অর্থ, যদি রোগ লক্ষণ না থাকা সত্ত্বেও আমি কারও টেস্ট করি তা পজিটিভ আসার সম্ভাবনা কম। পরীক্ষা ব্যবস্থার সীমাবদ্ধতা আছে বলেও মন্তব্য করেন তিনি।

তাঁর কথায়, কোভিড-১৯ একটি নতুন অসুখ। মানুষ এখনও শিখছে। প্রতিনিয়ত আমরা এই রোগ সম্পর্কে নতুন তথ্য জানতে পারছি, সেই ভাবে ব্যবস্থা নেওয়া হচ্ছে। এই অবস্থায় রোগ লক্ষণ প্রকাশ পেলে তবেই রেজাল্ট পজিটিভ আসতে পারে, না হলে সম্ভাবনা খুব কম। যদিও এই প্রেক্ষিতে পরীক্ষার প্রক্রিয়া পরিবর্তনের কোনও পরিকল্পনা ICMR-এর নেই বলেও জানান তিনি।

স্বাস্থ্য মন্ত্রকের জয়েন্ট সেক্রেটারি লভ আগরওয়াল জানান, ৮০ শতাংশ করোনা রোগীর হয় কোনও রোগ লক্ষণ নেই অথবা খুব কম লক্ষণ দেখা গিয়েছে। যাঁরা করোনা রোগীর সংস্পর্শে এসেছেন, তাঁদেরই পরীক্ষা করা হচ্ছে।

পাশাপাশি করোনা সংক্রমণের হার সাড়ে সাতদিনে দ্বিগুণ হয়েছে। এই গড়ও কয়েকটি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলে বেশি। তবে পুদুচেরির মাহে জেলা, কর্ণাটকের কোদাগু এবং উত্তরাখণ্ডের পাউরি গাড়ওয়াল জেলাতে গত ২৮ দিনে কোনও নতুন সংক্রমণের খবর পাওয়া যায়নি বলে জানাচ্ছে কেন্দ্র। সেইসঙ্গে গত ১৪ দিনে ২৩ টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের ৫৯ জেলায় নতুন সংক্রমণ রোগীর খবর মেলেনি।

Comments
Loading...