পাকিস্তানকে জবাব, ভারতের পাল্টা গোলায় ধ্বংস জঙ্গি ঘাঁটি, মৃত্যু অন্তত ২০ পাক সেনা-জঙ্গির

সংঘর্ষবিরতি লঙ্খন করে পাক আক্রমণের কড়া জবাব দিল ভারতীয় সেনা। পাল্টা হানায় ৩ টি পাক জঙ্গি ঘাঁটি গুঁড়িয়ে দিয়েছে ভারতীয় সেনা। এতে ৬ থেকে ১০ জন পাক সেনার মৃত্যু হয়েছে বলে খবর। পাশাপাশি অন্তত ১০ জঙ্গিরও মৃত্যু হয়েছে বলে দাবি সেনাপ্রধান বিপিন রাওয়াতের।
উরি সেনা ঘাঁটি ও পুলওয়ামায় ভারতীয় সেনার উপরে হামলার জবাবে পাক অধিকৃত কাশ্মীর ও কাশ্মীরের বালাকোটে সার্জিকাল স্ট্রাইক করেছিল ভারত। এবার ভারতের গোলায় পাক অধিকৃত কাশ্মীরের নীলম ও লিপা ভ্যালিতে থাকা ৩ টি পাক জঙ্গি ঘাঁটি সম্পূর্ণ ধ্বংস হয়ে গিয়েছে বলে সেনা সূত্রে খবর।
ভারতীয় সেনার দাবি, কয়েকদিন ধরে তাংধার সেক্টরে ক্রমাগত পাক অনুপ্রবেশের চেষ্টা হয়েছে। এরপর শনিবার জম্মুর কাঠুয়ার মনইয়ারি-চোরগলি এলাকা লক্ষ্য করে পাক রেঞ্জার্স মর্টার ছুঁড়লে এক স্থানীয় বাসিন্দা আহত হন। এরপর কুপওয়ারার তাংধার সেক্টরে বিনা প্ররোচনায় ভারতীয় সেনার ওপর গুলিবর্ষণ করা হয়। যাতে নিহত হন পদমবাহাদুর শ্রেষ্ঠ ও জামিলকুমার শ্রেষ্ঠ নামে ২ ভারতীয় সেনা। ১ স্থানীয় বাসিন্দারও মৃত্যুর খবর পাওয়া গিয়েছে। প্রত্যুত্তরে রবিবার ভোরে পাক অধিকৃত কাশ্মীরের নীলম উপত্যকায় থাকা জঙ্গি ঘাঁটি লক্ষ্য করে আঘাত হানে ভারতীয় সেনা।
সেনা প্রধান বিপিন রাওয়াত জানান, প্রাথমিকভাবে যে তথ্য পাওয়া গিয়েছে, তাতে ৩ থেকে ৪ টি জঙ্গি ঘাঁটি ধ্বংস হয়েছে। অন্তত ৬ থেকে ১০ জন পাক সেনা ও ১০ জঙ্গির মৃত্যু হয়েছে বলে জানান সেনাপ্রধান বিপিন রাওয়াত। এই হামলার নেপথ্যে কারও মদত থাকতে পারে বলে সন্দেহ প্রকাশ করেছেন সেনাপ্রধান। জেনারেল রাওয়াত বলেন, কেন্দ্র ওই রাজ্যের বিশেষ মর্যাদাকে বাতিল করার পর থেকেই সন্ত্রাসবাদীরা অনুপ্রবেশের চেষ্টা চালাচ্ছে বলে গোয়েন্দাদের হাতে তথ্য এসেছে। কারণ, গত অগাস্ট মাসে উপত্যকা থেকে বিশেষ মর্যাদা লোপের প্রেক্ষিতে সংঘর্ষ বিরতি লঙ্ঘনের সংখ্যা তাৎপর্যপূর্ণভাবে বেড়ে গিয়েছে। ঘটনার প্রেক্ষিতে প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংহ ও সেনাপ্রধান বিপিন রাওয়াতের আলোচনা হয়েছে।
অন্যদিকে পাকিস্তানের দাবি, সংঘর্ষবিরতি ভেঙে জুরা, শাহকোট ও নৌসেরিতে ভারত প্রথম গোলাবর্ষণ করে। ১ পাক সেনা ও ৫ জন স্থানীয় বাসিন্দা তাতে নিহত হন।

Comments
Loading...