দ্বারভাঙার সাইকেল গার্ল জ্যোতিকে নিয়ে সোশ্যাল মিডিয়ায় ফেক নিউজ, ফ্যাক্ট চেকিংয়ে মিথ্যার পর্দাফাঁস

লকডাউনে সাইকেলে চাপিয়ে অসুস্থ বাবাকে হরিয়ানার গুরুগ্রাম থেকে বিহারের দ্বারভাঙ্গার বাড়িতে ফিরিয়ে নিয়ে গিয়েছিলেন ১৫ বছরের জ্যোতি পাসোয়ান। ১,২০০ কিলোমিটার রাস্তা সাইকেলে অতিক্রম করে দেশে তিনি পরিচিত হন ‘সাইকেল গার্ল’ নামে। তাঁকেই দ্বারভাঙ্গার এক প্রাক্তন সেনা ধর্ষণ ও খুন করেছে, এমন ভুয়ো খবরে তোলপাড় পড়ে গিয়েছে সোশ্যাল মিডিয়ায়। জ্যোতির সেই পরিচিত সাইকেল নিয়ে ছবির সঙ্গে এক মৃত কিশোরীর ছবি মিলিয়ে দেদার শেয়ার করা হয় ফেসবুকে। অরবিন্দ রাজভর নামের এক ফেসবুক প্রোফাইল থেকে প্রথম এই ছবি পোস্ট করে দাবি করা হয়, ধর্ষণ করে খুন করা হয়েছে ‘সাইকেল গার্ল’কে। যা নিয়ে আলোচনা-সমালোচনার ঢেউ ওঠে সোশ্যাল মিডিয়ায়। সত্যতা বিচার না করেই বহু নেটিজেন এই পোস্ট শেয়ার করে ফেলেন। যদিও খবর সর্বৈব মিথ্যা।

 

সত্যিটা কী?

‘সাইকেল গার্ল’ জ্যোতি পাসোয়ান একেবারেই সুস্থ আছেন। তবে দ্বারভাঙ্গাতেই জ্যোতি নামে অন্য এক যুবতীর মৃতদেহ উদ্ধার হয়েছে একটি ঝোপ থেকে। তিনি ধর্ষিতা কি না তার আইনি তদন্ত চলছে।

এই খবরের সত্যাসত্য বিচার করতে গিয়ে দ্য টাইমস অফ ইন্ডিয়া জানিয়েছে, তাদের ফ্যাক্ট চেকিংয়ে লাইভ হিন্দুস্তান নামে হিন্দি ই-পেপারে প্রকাশিত একটি খবর পাওয়া গিয়েছে। সেই প্রতিবেদন অনুযায়ী, বিদ্যুতস্পৃষ্ট হয়ে মৃত্যু হয় জ্যোতি কুমারী নামে ১২ বছরের এক কিশোরীর। তবে ময়নাতদন্তের রিপোর্টে কিশোরীর ধর্ষণের কথা খারিজ করে দেওয়া হয়েছে। এক প্রাক্তন সেনার বাড়ির সীমানায় কিশোরীর মৃতদেহ উদ্ধারের ঘটনায় সেই প্রাক্তন সেনা ও স্ত্রীকে গ্রেফতার করেছে পুলিশ। এরপরে দ্য টাইমস অফ ইন্ডিয়ার তরফে ‘সাইকেল গার্ল’ জ্যোতির সঙ্গে হোয়াটসঅ্যাপের মাধ্যমে যোগাযোগ করা হয়। সেখানে জ্যোতি তাঁর সাম্প্রতিক ছবি পাঠিয়ে জানিয়ে দেন তিনি সুস্থ আছেন।

এদিকে এরপরেও ‘সাইকেল গার্ল’ জ্যোতিকে নিয়ে ভুয়ো খবর শেয়ার করে যাচ্ছেন কিছু নেটিজেন।

Comments
Loading...