বিহারের বেগুসরাই থেকে লড়ছেন কানহাইয়া কুমার, উত্তর প্রদেশের আজমগড়ের প্রার্থী অখিলেশ যাদব

যাবতীয় জল্পনার অবসান ঘটিয়ে নির্বাচনী ময়দানে অবতীর্ণ হতে চলেছেন কানহাইয়া কুমার। আসন্ন লোকসভা নির্বাচনে বিহারের বেগুসরাই থেকে সিপিআই এর টিকিটে প্রার্থী হচ্ছেন জওহরলাল নেহেরু বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন ছাত্র নেতা কানহাইয়া কুমার। তাঁকে সমর্থন জানাচ্ছে অন্যান্য বাম দলগুলি।
বিহারে ইতিমধ্যেই মহাজোট গড়ে লড়ার সিদ্ধান্ত নিয়েছে কংগ্রেস এবং আরজেডি। সূত্রের খবর, বিহারের ৪০ টি লোকসভা আসনের মধ্যে ২০ টি আসনে লড়বে আরজেডি ও ৯ টি আসনে লড়তে পারে কংগ্রেস। বাকি আসনে লড়বে জোটের অন্যান্য সহযোগী দল। এই মহাজোটের তরফে সিপিআইএমএল (লিবারেশন) ছাড়া আর কোনও বাম দলের জন্য আসন ছাড়া হচ্ছে না বলে আগেই জানা গিয়েছিল কংগ্রেস-আরজেডি সূত্রে। মহাজোটের কলাকুশলীরা মনে করছেন, বিহারে বাম দলগুলির তেমন সংগঠন বা ভোটব্যাঙ্ক নেই।
কিন্তু বাম দলগুলির অনেকদিন আগে থেকেই পরিকল্পনা ছিল, বেগুসরাই থেকে বামপ্রার্থী হিসাবে সিপিআই এর ছাত্র নেতা কানহাইয়া কুমারকে দাঁড় করানোর। কংগ্রেস ও আরজেডিকে সিপিআই এর তরফে অনুরোধ করা হয়েছিল, তারা যেন ওই কেন্দ্রে কানহাইয়াকে সমর্থন দেয়। কিন্তু বিহারে মহাজোটের তরফে বামেদের এই অনুরোধ শোনা হয়নি। কংগ্রেস-আরজেডি, বামেদের দাবি না শোনায় তাই এবার বেগুসরাই থেকে কানহাইয়া কুমারকে প্রার্থী করে নিজেরাই প্রতিদ্বন্দ্বিতা করার সিদ্ধান্ত নিল বামেরা।
অন্যদিকে, আর এক হিন্দি বলয়ের রাজ্য উত্তর প্রদেশে বিএসপি নেত্রী মায়াবতী এবারের লোকসভা নির্বাচনে না লড়ার সিদ্ধান্ত নিলেও, লোকসভা নির্বাচনে প্রার্থী হচ্ছেন সপা-বসপা জোটের অন্যতম কারিগর এবং উত্তর প্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী অখিলেশ যাদব। রবিবার দলের তরফে ঘোষণা করা হয়েছে, পূর্ব উত্তর প্রদেশের আজমগড় লোকসভা কেন্দ্র থেকে প্রতিদ্বন্দ্বিতা করবেন অখিলেশ যাদব। এই কেন্দ্রের বর্তমান সাংসদ সমাজবাদী পার্টির প্রতিষ্ঠাতা এবং অখিলেশের পিতা মুলায়ম সিংহ যাদব। মৈনপুরী লোকভা কেন্দ্র থেকে এবার ভোটে লড়ছেন মুলায়ম সিংহ যাদব। তাই আজমগড় থেকে ভোটে লড়ার সিদ্ধান্ত নিলেন অখিলেশ।
এর আগে ২০০৯ সালে কনৌজ লোকসভা কেন্দ্র থেকে জয়ী হয়েছিলেন অখিলেশ। পরে ২০১২ সালে উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী পদে বসার পর সাংসদ পদ থেকে ইস্তফা দেন তিনি। এবারের নির্বাচনে কনৌজ থেকে লড়ছেন অখিলেশের স্ত্রী ডিম্পল যাদব।

Comments
Loading...