ভাষা দিবসের মঞ্চ থেকে মানবতার বার্তা মমতার, তীব্র সমালোচনা তথাকথিত ‘দেশভক্ত’দের গুন্ডামির

পুলওয়ামা জঙ্গি হামলার ঘটনার পরে দেশজুড়ে এক অস্থিরতার আবহ তৈরি হয়েছে। এই পরিস্থিতিতে বিদ্বেষ না ছড়ানোর বার্তা দিলেন মুখ্যমন্ত্রী। দেশপ্রিয় পার্কে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের অনুষ্ঠানে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, ভারতবর্ষ কখনও উগ্রপন্থীর দেশ হতে পারে না।
পুলওয়ামার জঙ্গি হামলার ঘটনাকে কেন্দ্র করে রাজ্যের বিভিন্ন জায়গায় হিংসা- বিদ্বেষের ঘটনা ঘটছে। সোশ্যাল মিডিয়ায় কাশ্মীর প্রসঙ্গে পোস্ট করে তথাকথিত ‘দেশভক্ত’দের রোষের মুখে পড়েছেন বেশ কয়েকজন। এই পরিস্থিতির কড়া সমালোচনা করে মুখ্যমন্ত্রী বলেন, জঙ্গি হামলার ঘটনা অবশ্যই নিন্দনীয়। কিন্তু তার জন্য এক শ্রেণির মানুষকে আক্রমণ করা বা মানুষে মানুষে ভেদাভেদ তৈরি করা কখনওই সমর্থনযোগ্য নয়। মমতার কথায়, ”আমরা কখনও বলতে পারি না, একজন কাশ্মীরি শালওয়ালাকে ঘরে ঢুকতে দেব না।”
ভাষা দিবসের মঞ্চ থেকে নাম না করে এদিন বিজেপিকে আক্রমণ করে মমতা বলেন, একটা রাজনৈতিক দল চাইছে দেশকে ভাগ করতে। কয়েকজন মানুষ এক নয়া ধর্ম তৈরি করে নিদান দিচ্ছে কে কোথায় থাকবে, কী খাবে, কী পরবে। এক দানবিক ও পাশবিক ধর্ম তৈরি করার চেষ্টা হচ্ছে বলেও তোপ দাগেন মুখ্যমন্ত্রী। তিনি বলেন, ইতিহাসে কোথাও এমন ধর্ম খুঁজে পাওয়া যাবে না। বাংলার মানুষকে উগ্রবাদীদের বিরুদ্ধে রুখে দাঁড়ানোর বার্তা দেন মুখ্যমন্ত্রী।
আন্তর্জাতিক মাতৃভাষার দিবসের অনুষ্ঠান মঞ্চ থেকে মমতা বলেন, বাঙালিরা সব ভাষাভাষীর মানুষকে ভালোবাসতে জানে, কোনও ভেদাভেদের রাজনীতিতে তারা বিশ্বাস করে না।
দেশপ্রিয় পার্কের মঞ্চ থেকে ভাষা আন্দোলনের শহিদদের শ্রদ্ধা জানিয়ে মুখ্যমন্ত্রী বলেন, এই ভাষা দিয়ে আমরা অন্য ভাষাকে জয় করি।

Comments
Loading...