ট্যুইটে অনশনের স্মৃতিচারণা মমতার, ফোনে কথা বললেন কৃষক নেতৃত্বের সঙ্গে, আন্দোলনকারীদের সঙ্গে দেখা করলেন ডেরেক

মমতা ব্যানার্জির সিঙ্গুর অনশনের ১৫ তম বর্ষপূর্তিতে কেন্দ্রের কৃষি আইনের বিরুদ্ধে দেশজুড়ে আন্দোলন ছড়িয়ে দেওয়ার ডাক দিয়েছে তৃণমূল।এদিনই আন্দোলনরত কৃষকদের সঙ্গে ফোনে কথা বলেন মুখ্যমন্ত্রী।

মমতা ব্যানার্জির নির্দেশে শুক্রবার আন্দোলনরত কৃষকদের সঙ্গে দেখা করতে দিল্লি-হরিয়ানা বর্ডারে যান তৃণমূল সাংসদ ডেরেক ও’ব্রায়েন। প্রায় চার ঘণ্টা কৃষকদের সঙ্গে কথা বলেন তিনি। তাঁর মাধ্যমেই হরিয়ানা ও পঞ্জাবের চারটি কৃষক সংগঠনের সঙ্গে ফোনে কথা হয় বাংলার মুখ্যমন্ত্রীর। তৃণমূল সূত্রের খবর, কেন্দ্রের মোদী সরকার কৃষি আইন প্রত্যাহার না করা পর্যন্ত তাঁদের এই আন্দোলন চলবে বলে মমতাকে জানান ওই কৃষকরা। তৃণমূল নেত্রীও তাঁদের আন্দোলনকে পূর্ণ সমর্থন করছেন বলে জানিয়েছেন।

 

২০০৬ সালের ৪ ডিসেম্বর সিঙ্গুরে শিল্পের জন্য কৃষিজমি অধিগ্রহণের বিরুদ্ধে অনশনে বসেছিলেন রাজ্যের তৎকালীন বিরোধী নেত্রী মমতা ব্যানার্জি। তাৎপর্যপূর্ণভাবে ১৪ বছর পর এদিনেই দেশজুড়ে কৃষক আন্দোলনের ডাক দিলেন তিনি। এদিন এক ট্যুইটে মমতা লেখেন, ‘১৪ বছর আগে ৪ ডিসেম্বর ২০০৬ আমি কলকাতায় ২৬ দিন অনশন শুরু করেছিলাম। কৃষিজমি জোর করে ছিনিয়ে না নেওয়ার দাবিতেই ছিল সেই অনশন। কেন্দ্রের কৃষি আইন বাতিলের দাবিতে বর্তমানে দেশে কৃষকরা যে আন্দোলন করছেন, তাকে আমি পূর্ণ সমর্থন জানাচ্ছি। কৃষকদের সঙ্গে আলোচনা না করে এই বিল পাশ করানো হয়েছে’।

রাজ্যে বিধানসভা ভোটের আগে তৃণমূলকে আবার কৃষক-আন্দোলনমুখী করে তুলতে চাইছেন মমতা। তবে এবার মূল প্রতিপক্ষ বিজেপি।

Comments
Loading...