লোকসভায় লড়ছেন না মনমোহন, ফেরালেন অমৃতসরে প্রার্থী হওয়ার প্রস্তাব

অমৃতসর লোকসভা কেন্দ্র থেকে প্রতিদ্বন্দ্বিতা করার প্রস্তাব ফেরালেন প্রাক্তন প্রধানমন্ত্রী ডক্টরমনমোহন সিংহ। এখানে তাঁর ব্যাপক জনপ্রিয়তা, এই দাবি করে অমৃতসর থেকে লোকসভা প্রার্থী হওয়ার জন্য মনমোহন সিংহকে অনুরোধ করেছিল পঞ্জাব প্রদেশ কংগ্রেস। অমৃতসর লোকসভা কেন্দ্র থেকে তিনি লড়লে, পঞ্জাবীরা খুশি হবেন, বলে তাঁকে আবেদন করেছিলেন খোদ মুখ্যমন্ত্রী অমরিন্দর সিংহ। কিন্তু ভগ্ন স্বাস্থ্যের কারণে লোকসভা নির্বাচনে প্রার্থী হতে পারবেন না বলে জানিয়ে দিয়েছেন ৮৬ বছর বয়সী এই প্রখ্যাত অর্থনীতিবিদ। ২০০৯ সালের লোকসভা নির্বাচনেও স্বাস্থ্যের কারণেই প্রতিদ্বন্দ্বিতা করতে রাজি হননি দেশের দু’ বারের প্রধানমন্ত্রী।
২০১৪ লোকসভা ভোটে এই অমৃতসর লোকসভা কেন্দ্র থেকে কংগ্রেসের প্রতীকে লড়েছিলেনক্যাপ্টেন অমরিন্দর সিংহ। বিজেপির হাই প্রোফাইল নেতা অরুণ জেটলিকে পরাজিত করেছিলেন ‘ক্যাপ্টেন’। কিন্তু তারপর কংগ্রেসের পঞ্জাব জয়ের পরিপ্রেক্ষিতে তাঁকে বসানো হয়পঞ্জাবের মুখ্যমন্ত্রীর কুর্সিতে।
অন্যদিকে, ১৯৯১ সাল থেকে রাজ্যসভার সাংসদ মনমোহন সিংহের সাংসদ পদের মেয়াদ শেষ হচ্ছে আগামী ১৪ ই জুন। মজার ব্যাপার, দু’বারের প্রধানমন্ত্রী কখনও লোকসভা নির্বাচনে জয়ী হননি। ১৯৯৯ সালের লোকসভা ভোটে কংগ্রেসের হয়ে দক্ষিণ দিল্লি থেকে প্রতিদ্বন্দ্বিতা করেছিলেন ডক্টর মনমোহন সিংহ। কিন্তু বিজেপির ভি কে মালহোত্রের কাছে হেরে যান তিনি।
এদিকে আগামী রাজ্যসভা নির্বাচনে অসমে মনমোহন সিংহকে পুনর্নির্বাচিত করার মতো সংখ্যাগরিষ্ঠতা কংগ্রেসের নেই। সেক্ষেত্রে অল ইন্ডিয়া ইউনাইটেড ডেমোক্র্যাটিক ফ্রন্টের মতো দলের সমর্থনের দিকে তাকিয়ে থাকতে হবে কংগ্রেসকে।

Comments
Loading...