মোদীর করোনা মোকাবিলা কৌশলের তীব্র সমালোচনায় মেডিক্যাল জার্নাল Lancet

নিউ ইয়র্ক টাইমস, দ্য অস্ট্রেলিয়ানের পর এবার মেডিক্যাল জার্নাল দ্য ল্যান্সেট। করোনার দ্বিতীয় ঢেউ মোকাবিলায় মোদী সরকারকে শোচনীয় ভাবে ব্যর্থ বলে দাবি করে তীব্র ভাষায় সমালোচনা করা হয়েছে সেই জার্নালের সম্পাদকীয়তে। দেশের বর্তমান অবস্থাকে বলা হয়েছে মোদী সরকারের স্বেচ্ছারোপিত জাতীয় বিপর্যয়। 

শনিবারের সম্পাদকীয়তে প্রধানমন্ত্রী মোদীকে উদ্দেশ্য করে লেখা হয়েছে, সমালোচনার মুখ বন্ধ করতে গিয়ে প্রধানমন্ত্রী মোদী যেভাবে খোলামেলা আলোচনার পরিসরকে নষ্ট করেছেন তা ক্ষমার অযোগ্য। 

[পড়ুন কী লেখা হয়েছে মেডিক্যাল জার্নাল দ্য ল্যান্সেটের সম্পাদকীয়তে]

দেশের বর্তমান স্বাস্থ্য পরিকাঠামোর বেহাল অবস্থার দাবি করে বিদেশি ওই জার্নালের সম্পাদকীয়তে সমালোচনা করা হয়েছে, যখন গোটা দেশ অক্সিজেনের অভাবে ছটফট করছে সেই সময় মোদী সরকার ব্যস্ত ট্যুইটারে সরকারের কাজের সমালোচনামূলক পোস্ট সরাতে! 

ভয়ঙ্কর আশঙ্কার কথাও আছে শনিবারের দ্য ল্যান্সেটের সম্পাদকীয়তে। সেখানে লেখার অক্ষরে দাবি করা হয়েছে ১ অগাস্ট নাগাদ ভারতে করোনায় মৃতের সংখ্যা ১০ লক্ষে পৌঁছবে। 

করোনার দ্বিতীয় ঢেউয়ে বিপর্যস্ত ভারত। দেরিতে হলেও সরকার নড়েচড়ে বসার লক্ষণ দেখাচ্ছে। সক্রিয় হতে দেখা যাচ্ছে বিচার বিভাগকে। ঝাঁপিয়ে পড়েছে নাগরিক সমাজ। এই অবস্থায় বিশ্ববন্দিত মেডিক্যাল জার্নালে সমালোচনামূলক প্রবন্ধ নিয়ে কী প্রতিক্রিয়া দেয় কেন্দ্র, সেটাই এখন দেখার।   

Comments
Loading...