এবার ব্যাঙ্ক বেসরকারিকরণ? ইউকো, সেন্ট্রাল ব্যাঙ্ক, ব্যাঙ্ক অফ ইন্ডিয়া সহ একাধিক রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের সিংহভাগ শেয়ার বিক্রির পরিকল্পনা

রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের বেসরকারিকরণের পথে কেন্দ্র। ভারতের পাবলিক সেক্টর ব্যাঙ্ক (PSU) এর সংখ্যা অর্ধেকের বেশি কমিয়ে পাঁচটিতে আনার পরিকল্পনা নিয়েছে মোদী সরকার।

দেশের অর্থনৈতিক বৃদ্ধির হার তলানিতে, সরকারি তহবিলের অভাব ঘটছে। এই সময়ে বিভিন্ন রাষ্ট্রায়ত্ত সংস্থাকে বেসরকারিকরণের মাধ্যমে অর্থ সংগ্রহ করার উদ্যোগ নিচ্ছে কেন্দ্র।

এই পরিকল্পনার প্রথম ধাপ হিসেবে ব্যাঙ্ক অফ ইন্ডিয়া, সেন্ট্রাল ব্যাঙ্ক অফ ইন্ডিয়া, ইন্ডিয়ান ওভারসিজ ব্যাঙ্ক, ইউকো ব্যাঙ্ক, ব্যাঙ্ক অফ মহারাষ্ট্র, পঞ্জাব ও সিন্ধ ব্যাঙ্কের বেশিরভাগ শেয়ার বিক্রির লক্ষ্য নিয়েছে কেন্দ্র। কেন্দ্রীয় সরকারের একটি সূত্রকে উদ্ধৃত করে এমনটাই দাবি করেছে Livemint।

বর্তমানে ভারতে রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের সংখ্যা ১২। ব্যাঙ্কগুলির শেয়ারের বড় অংশ বেসরকারি সংস্থাকে বিক্রি করে রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের সংখ্যা ৪ থেকে ৫ টিতে নামিয়ে আনাই কেন্দ্রীয় সরকারের লক্ষ্য, সংবাদমাধ্যমকে এমনই জানিয়েছেন উচ্চপদস্থ এক আধিকারিক। সরকারি সূত্র জানাচ্ছে, সরকারি ব্যাঙ্কের বেসরকারীকরণের একটি নতুন প্রস্তাব তৈরি হচ্ছে। পরবর্তীতে তা অনুমোদনের জন্য মন্ত্রিসভায় পেশ হবে। যদিও এ ব্যাপারে কেন্দ্রীয় অর্থমন্ত্রক কোনও মন্তব্য করেনি।

রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া এবং বিভিন্ন সরকারি কমিটির পরামর্শ, দেশে রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের সংখ্যা পাঁচের বেশি রাখা অপ্রয়োজনীয়। এদিকে একটি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের উচ্চপদস্থ কর্তা সংবাদ মাধ্যমকে জানিয়েছেন, রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কগুলির আর সংযুক্তিকরণ করবে না বলে ঠিক করেছে কেন্দ্র। সেক্ষেত্রে বেসরকারিকরণই একমাত্র বিকল্প। গত বছরই ১০ টি রাষ্ট্রায়ত্ব ব্যাঙ্ককে জুড়ে দিয়ে চারটি করেছিল মোদী সরকার।

কবে হতে পারে এই বেসরকারিকরণ? সরকারের একটি সূত্র জানাচ্ছে, করোনা পরিস্থিতিতে অর্থনৈতিক বাজারে মন্দা। তাই এ বছর বেসরকারিকরণ প্রক্রিয়া বাস্তবায়িত হওয়ার সম্ভাবনা ক্ষীণ।

Comments
Loading...