আগামী ৪৮ ঘণ্টায় গোটা রাজ্যে বর্ষার বৃষ্টি, উত্তরবঙ্গে ভারী বৃষ্টির পূর্বাভাস আবহাওয়া দফতরের

সময় মতোই বর্ষা ঢুকেছে বাংলায়। দক্ষিণ পশ্চিম মৌসুমি বায়ু ইতিমধ্যে কলকাতা, হাওড়া,  হুগলি, নদিয়া, মুর্শিদাবাদ, পূর্ব বর্ধমান, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর ও উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা অতিক্রম করেছে। অন্যদিকে উত্তরবঙ্গেও ঢুকে পড়েছে বর্ষা। আগামী ৪৮ ঘণ্টায় রাজ্যের বিভিন্ন জেলায় মাঝারি থেকে ভারী বৃষ্টির পূর্বভাস দিয়েছে আবহাওয়া দফতর।

শনিবার মেঘলা থাকছে কলকাতার আকাশ। সেই সঙ্গে বজ্রবিদ্যুৎ-সহ বিক্ষিপ্ত বৃষ্টি হতে পারে দফায় দফায়। আলিপুর আবহাওয়া দফতর জানাচ্ছে, বাতাসে জলীয় বাষ্প বেশি থাকায় আর্দ্রতাজনিত অস্বস্তি বজায় থাকবে।

এদিন কলকাতায় সর্বনিম্ন তাপমাত্রা ২৭.১ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিক। তবে বৃষ্টির কারণে শুক্রবার বিকেলে সর্বোচ্চ তাপমাত্রা ৫ ডিগ্রি সেলসিয়াস নীচে নেমে যায়। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ছিল ৮৭ থেকে ৯৭ শতাংশ।

আগামী ২৪ ঘণ্টায় কলকাতা ছাড়া উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা পূর্ব ও পশ্চিম মেদিনীপুর হাওড়া, হুগলিতে দু-এক পশলা থেকে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এছাড়া উত্তরবঙ্গেও দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি, কোচবিহার, আলিপুরদুয়ারে ভারী বৃষ্টি হতে পারে। আগামী ৪৮ ঘণ্টায় বাংলা, ওড়িশার বাকি অংশে প্রবেশ করবে দক্ষিণ পশ্চিম মৌসুমি বায়ু। এছাড়া মহারাষ্ট্র, ছত্তীসগড়, মধ্যপ্রদেশ, ঝাড়খণ্ড, বিহারের কিছু অংশে বৃষ্টির পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস। এখন বঙ্গোপসাগরে সৃষ্ট নিম্নচাপ অবস্থান করছে ওড়িশা ও অন্ধ্র উপকূলে। আগামী কয়েক ঘণ্টার মধ্যে এটি ঘূর্ণাবর্তে পরিণত হতে পারে। ফলে আগামী ৪৮ ঘণ্টায় ভারী বৃষ্টি হতে পারে অন্ধ্র ও ওড়িশা উপকূলে। আগামী কয়েকদিন অসম মেঘালয়-সহ উত্তর পূর্ব ভারতের রাজ্যগুলিতেও ভারী বৃষ্টির পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস।

Comments
Loading...