করোনা দেশবাসীকে স্বনির্ভর হতে শিখিয়েছে, বললেন প্রধানমন্ত্রী

করোনাভাইরাসের এই মহামারী দেশবাসীকে স্বনির্ভর হতে শিখিয়েছে বলে জানালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। শুক্রবার পঞ্চায়েতি রাজ দিবস উপলক্ষ্যে দেশের পঞ্চায়েতগুলির উদ্দেশে এক ভিডিও কনফারেন্সের মাধ্যমে এই কথা জানান তিনি। করোনাভাইরাসের মোকাবিলায় দেশের পঞ্চায়েতগুলির কাজেরও প্রশংসা করেন মোদী। তিনি বলেন, এই করোনা মহামারীর কারণে আমরা সবাই আমাদের জীবনে স্বনির্ভর হতে শিখেছি, ও অন্যের মুখাপেক্ষি না হয়ে নিজেদের দরকারগুলো নিজেরাই মেটাতে শিখেছি।
কঠিন এই দুর্যোগ মোকাবিলায় শহরের তুলনায় গ্রামগুলি অনেক ভালো কাজ করেছে বলেও মন্তব্য করেন প্রধানমন্ত্রী। তিনি বলেন, দেশের গ্রামগুলি এই করোনাভাইরাস রুখতে যে পদক্ষেপ গ্রহণ করেছে, তা খুবই প্রশংসনীয় ও তার থেকে অনেক কিছু শেখার রয়েছে। তিনি এও বলেন, করোনার মোকাবিলায় দেশের গ্রামগুলিতে এমন এমন পদক্ষেপ নেওয়া হচ্ছে, যা দেশের অনেক উন্নত শহরেও দেখা যায় না, যেখানে শিক্ষিত মানুষের সংখ্যা গ্রামের তুলনায় অনেক বেশি। গ্রামের মানুষ শহরের তুলনায় এই বিপর্যয় অনেক ভালোভাবে মোকাবিলা করেছেন এবং সামাজিক দূরত্ব খুব ভালো করে মানা হচ্ছে বলেও জানান তিনি।
প্রধানমন্ত্রী বলেন, এটা পরিষ্কার হয়ে গেছে, আমাদের বেঁচে থাকার জন্য নিজেদের উপরই নির্ভরশীল হতে হবে। এই বিপর্যয়ের মোকাবিলায় প্রযুক্তির ভুমিকার কথাও উঠে আসে তাঁর বক্তব্যে। তিনি বলেন, এই প্রযুক্তির ব্যবহারই এই দুর্যোগের সময়ে সকলকে একসঙ্গে বেঁধে রেখেছে।

 

Comments
Loading...