স্টক সোয়াপ: মুকেশ আম্বানীর রিলায়েন্স রিটেল ছাপিয়ে গেল ইংল্যান্ডের সর্ববৃহৎ টেসকোকে

রিলায়েন্সে এবার শেয়ার অদল-বদল প্রকল্প। মুকেশ আম্বানীর অনথিভুক্ত রিটেল ব্যবসায় (Reliance Retail) শেয়ার রাখা ব্যক্তিরা নথিভুক্ত রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ লিমিটেডের শেয়ারের সঙ্গে বদলে নিতে পারবেন। সামগ্রিকভাবে এই ইউনিটের মূল্য ৩৪ বিলিয়ন মার্কিন ডলার। যা মূল্যের দিক থেকে দেশে তো বটেই, পিছনে ফেলে দিল ইংল্যান্ডের সবচেয়ে বড় রিটেল চেন টেসকো পিএলসিকেও।

সূত্রের খবর, রিলায়েন্স রিটেল লিমিটেডের শেয়ার হোল্ডাররা প্রতি ৪ টি শেয়ারের বিনিময়ে লিস্টেড সংস্থা রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ লিমিটেডের একটি শেয়ার পাবেন। সংস্থার ওয়েবসাইটে এই তথ্য জানানো হয়েছে।

২০২১ সালের মধ্যে রিলায়েন্স ইন্ডাস্ট্রিজকে ঋণমুক্ত করার লক্ষ্য নিয়েছেন ভারত তথা এশিয়ার ধনীতম ব্যক্তি মুকেশ আম্বানী। রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের এই ঋণের বোঝা বেশিরভাগটাই এসেছে টেলিকম শিল্প থেকে। সেই ঋণভার সরাতে খুচরো ব্যবসায় (Reliance Retail) পাখির চোখ রেখেছেন রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের কর্ণধার। এখন তাঁর রিটেল ইউনিটের জন্য বিনিয়োগকারীর সন্ধান করছেন। বিলিওনেয়ার তালিকাভুক্ত খুচরো বিনিয়োগকারীরা রিলায়েন্সের শেয়ার অদল-বদল করতে পারবেন। এই ইউনিটের মূল্য রাখা হয়েছে ৩৪ বিলিয়ন ডলার।
রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের ওয়েবসাইটে বলা হয়েছে, রিলায়েন্স রিটেল লিমিটেডের শেয়ার মালিকরা তাঁর তালিকাভুক্ত রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ লিমিটেডের জন্য চারটি শেয়ারের বিনিময় করতে পারবেন। ব্লুমবার্গের তথ্য অনুযায়ী, বাজারে বর্তমানে রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের মূলধনের পরিমাণ ৯.৬ লক্ষ কোটি টাকা (১৩৫ বিলিয়ন ডলার)। শেয়ারের বিনিময়ের জন্য ভর্তুকি দেওয়া হচ্ছে ২.৪ লক্ষ কোটি টাকা।

রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের নির্ধারিত মূল্যায়ন ব্রিটেনের বৃহত্তম সুপার মার্কেট চেইন টেস্কো পিএলসি-র ৩২ বিলিয়ন ডলারকে ছাপিয়ে গিয়েছে। ভারতেরও বৃহত্তম সুপার মার্কেট চেইন সুপারমার্টস লিমিটেডের দ্বিগুণ আকার আম্বানীর রিটেল সংস্থার।

Comments
Loading...