বদলাচ্ছে মরসুম… কি কি উপায়ে ত্বকের যত্ন নেবেন?

রাতে ঠান্ডা দিনে গরম। হিমের দরজায় কড়া নাড়ছে বসন্ত। মরসুম বদল মানে শুধু আবহাওয়ার পরিবর্তন নয়, আবহাওয়াকে সঙ্গী করে শারীরিক ও ত্বকেও বদল আসে। বসন্তের আগমন মানে ত্বকে শুরু হয় একে একে নানা ধরনের সমস্যা। অ্যালার্জি থেকে শুরু করে রায় চুলকানি ঘাড়ে চাপতে থাকে। তাই ত্বককে এসবের থেকে দূরে রাখতে নিয়মিত তার যত্ন নিন। উল্লেখ্য, যাদের অ্যালার্জির সমস্যা রয়েছে তারা ত্বকের বিশেষ পরিচর্যা করুন।

ত্বকের আর্দ্রতা ধরে রাখতে শীত-গ্রীষ্ম-বর্ষা আমরা সকলেই ময়শ্চারাইজার ব্যবহার করে থাকি। অন্যদিকে বাড়ির বাইরে বেরোনোর সময় সানস্ক্রিমের ব্যবহার করি। কিন্তু আর কি কি করলে আমাদের ত্বক সুরক্ষিত থাকবে তা দেখে নেওয়া যাক।

  • সব ধরনের ত্বকের জন্য অ্যালোভেরা জেলের জুড়ি মেলা ভার। রাতের বেলা শোয়ার আগে মুখের হাতে লাগিয়ে সামান্য ম্যাসাজ করে ঘুমিয়ে পড়ুন। পরদিন সকালে ফেসওয়াশ দিয়ে মুখ ধুয়ে নিন। দেখবেন কয়েক দিন পর থেকেই ত্বকে জেল্লা দিচ্ছে। তবে অ্যালোভেরা অ্যালার্জি সমস্যা থাকলে এড়িয়ে যাবেন।
  • মেকআপের কেমিক্যাল এফেক্ট থেকে আপনার ত্বককে দূরে রাখতে হলে, অবশ্যই মেকআপের আগে ময়শ্চারাইজার ব্যবহার করুন।
  • ধুলো-ময়লা, অতিরিক্ত তৈলাক্ত ভাব দূরে রাখতে রোজ রাতে শোয়ার আগে ক্লিনজার দিয়ে ভালোভাবে মুখ পরিষ্কার করে নিন। তারপর নাইট ক্রিম অথবা ময়শ্চারাইজার ব্যবহার করুন।
  • মাঝারি সাইজের একটি গোলাপ জলের বোতলে এক চামচ গ্লিসারিন মিশিয়ে তাকে ফ্রিজে রেখে দিন। যে কোনো মরসুমে যে কোনো ত্বকের জন্য দারুন মসরাইজার হিসাবে কাজ করবে।

Comments
Loading...